অর্থনীতি

অর্থছাড়ে প্রকল্প পরিচালকদের ক্ষমতা বাড়ল

সরকারের চলমান আর্থিক সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে ‘উন্নয়ন প্রকল্পসমূহের অর্থ অবমুক্তি ও ব্যবহার নির্দেশিকায়’ সংশোধন এনেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। সংশোধনীতে অর্থছাড়ে প্রকল্প পরিচালকদের ক্ষমতা বাড়নো হয়েছে। পাশাপাশি এখন থেকে অর্থবছরের প্রথম দিন থেকেই টাকা পাওয়া যাবে। আজ বৃহস্পতিবার অর্থ বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

Advertisement

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতর/অন্যান্য প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পের বাংলাদেশ সরকার (জিওবি) অংশের বরাদ্দ সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক ছাড় করার বিধান রয়েছে। এ প্রক্রিয়ায় প্রকল্প পরিচালকগণকে অর্থছাড়ের অনুমোদন গ্রহণে দীর্ঘ ২/৩ মাস অতিবাহিত হয়। সংশোধিত পদ্ধতিতে উন্নয়ন প্রকল্পের প্রধম ও দ্বিতীয় কিস্তির অর্থ ব্যবহারের ক্ষেত্রে মন্ত্রণালয়/বিভাগ থেকে বিভাজন আদেশ জারি এবং অর্থছাড় করার প্রয়োজন হবে না। প্রকল্প পরিচালকগণ বাজেট বরাদ্দের আলোকে জুলাই মাসের প্রথম দিন হতে সরাসরি অর্থ ব্যবহারে সক্ষম হবেন।

শুল্ক ও মূল্য সংযোজন করের ক্ষেত্রে বর্তমানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক ছাড় করার বিধান রয়েছে। সংশোধিত পদ্ধতিতে মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক ছাড়ের পরিবর্তে প্রকল্প পরিচালকগণ বাজেট বরাদ্দের আলোকে জুলাই মাসের প্রথম দিন হতে সরাসরি অর্থ ব্যবহারে সক্ষম হবেন।

ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে বর্তমানে কিস্তিভিত্তিক অর্থছাড়ের বিধান রয়েছে। সংশোধিত পদ্ধতিতে কিস্তির পরিবর্তে ভূমি অধিগ্রহণের অর্থ এককালীন ছাড় করা যাবে। সংশোধিত পরিপত্রটি আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

Advertisement

সংশোধিত পদ্ধতিতে প্রকল্প পরিচালকগণ অর্থবছরের শুরুতেই পরিকল্পনা অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম গ্রহণ করতে পারবেন। ফলে এডিপির আওতায় গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন আরও গতিশীল হবে বলে আশা করা হচ্ছে।

এমইউএইচ/এসআর/জেআইএম