খেলাধুলা

‘বিশ্বকাপ জেতার যোগ্য ছিল না জার্মানি’

অন্যান্য সব বারের মতোই এবারের বিশ্বকাপেও শিরোপা প্রত্যাশী দল হিসেবেই খেলতে এসেছিল জার্মানি। সাথে ছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নের তকমা। তবু অবাক বিস্ময়ের জন্ম দিয়ে গ্রুপ পর্বে ২ ম্যাচ হেরে প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে জার্মানরা।

Advertisement

বিশ্বকাপ শুরুর আগের প্রীতি ম্যাচগুলোতে খুব একটা ভাল করতে পারেনি জার্মানি। বিশ্বকাপের মূল পর্বেও নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরেছে ১-০ গোলে। পরে সুইডেনের বিপক্ষে কষ্টেসৃষ্টে আসে ২-১ গোলের জয়। আর শেষ ম্যাচে হতাশার চূড়ান্ত সৃষ্টি হয় দক্ষিণ কোরিয়ার মত দলের বিপক্ষে ২-০ গোলে হারায়।

ম্যাচ শেষে জার্মানির কোচ জোয়াকিম লো জানিয়েছেন তার বিশ্বকাপ জেতার যোগ্যই ছিল না। গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার মতো খেলা খেলেই তারা ছিটকে গিয়েছে প্রথম রাউন্ড থেকে। জার্মানির এমন বিপর্যয়ে দেশটিতে বড়সড় পরিবর্তন আসবে বলে মনে করেন লো।

ম্যাচ শেষে সংবাদ মাধ্যমে লো বলেন, ‘এটা একটা ঐতিহাসিক ব্যর্থতা বলতে পারেন। চলতি বিশ্বকাপে আমাদের পরিচায়ক এখন এটিই। আমি নিশ্চিত জার্মানিতে গণ বিক্ষোভ হয়ে যাবে এই ব্যর্থতার কারণে।’

Advertisement

জার্মানির শেষ ম্যাচ চলাকালীন সময়েই মেক্সিকোর বিপক্ষে ৩-০ গোলে জেতে সুইডেন। এই ম্যাচের ফলাফলের সাথেও জড়িয়ে ছিল জার্মানদের ভাগ্য। সুইডেন লিড নেয়ার পর জার্মানির চাপ আরও বেড়ে গিয়েছিল বলে মন্তব্য করেন লো। এসময় চাপের সাথে পেরে উঠতে না পারায়, যুক্তিসঙ্গত কারণেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে বলে জানান জার্মানির কোচ।

লো বলেন, ‘আমরা যখন দেখলাম যে সুইডেন ১টি গোল করেছে, তখন আমাদের চাপ আরও বেড়ে যায়। কিন্তু সেই তুলনায় আমরা তেমন ভাল খেলতে পারিনি। আমাদের সেরা খেলার ধারে কাছেও ছিলাম না আমরা। এমন খেলা দিয়ে বিশ্বকাপ জেতা যায় না। বাদ পড়াটাই ছিল আমাদের নিয়তি। আমরা বাদ পড়েছি তার মানে এই না যে আমরা জিততেই চাইনি, আমরা আসলে ম্যাচ জেতার কোন সুযোগই পাইনি।’

এসএএস/জেআইএম

Advertisement