জাতীয়

খাদ্য ব্যবস্থাপনার পরিচ্ছন্নতায় ৫০ শতাংশ রোগ থেকে মুক্তি সম্ভব

খাদ্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তার প্লেট পর্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারলেই ৫০ শতাংশ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে অভিমত ব্যক্ত করেছেন পুষ্টি বিশেষজ্ঞরা।

Advertisement

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বারটান) উদ্যোগে খাদ্য নিরাপত্তা বিষয়ক এক সেমিনারে বক্তারা একথা বলেন।

বুধবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে অবস্থিত বারটান প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আবদুর রৌফ। এতে সভাপতিত্ব করেন বারটান পরিচালক কাজী আবুল কালাম।

Advertisement

সেমিনারে ‘Ensuring Safe Food and Increased Nutrition to Build a Healthy Nation’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. লতিফুল বারী। প্রবন্ধের ওপর উন্মুক্ত আলোচনা সভায় অংশ নেন বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ -এর সদস্য অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুন, জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থার সিনিয়র নিউট্রিশনিস্ট ললিতা ভট্টাচার্য, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সংগনিরোধ উইংয়ের পরিচালক ড. মো. আজহার আলি, বারডেমের প্রিন্সিপাল নিউট্রিশন অফিসার খালেদা খাতুনসহ সেমিনারে আগত খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ড. মো. আবদুর রৌফ খাদ্য নিরাপত্তা বিষয়ে সেমিনার নিয়মিত আয়োজন করার উপর গুরুত্বারোপ করেন। খাদ্যের পুষ্টিগুণ বিশ্লেষণের জন্য দেশে বিশ্বমানের ল্যাবরেটরি স্থাপনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে নারায়ণগঞ্জের আড়াইহাজারে নির্মিতব্য বারটান-এর প্রধান কার্যালয়ে এই ল্যাব স্থাপন করা যেতে পারে বলে মত দেন তিনি।

এমবিআর/জেআইএম

Advertisement