খেলাধুলা

চোখের জলে বিদায় বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির

গ্যালারিতে কাঁদছে দর্শক আর মাঠে খেলোয়াড়রা। মাত্র বছর চারেক আগে যে দলটি ব্রাজিলের মতো দলকে সাত গোলে পর্যুদস্ত করে চমক সৃষ্টি করেছিল এবং ফাইনাল ম্যাচে সেইবারের চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতম দাবিদার আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের শিরোপা ঘরে তুলেছিল সেই দলটি কিনা আজ তলানির দল হিসেবে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলো।

Advertisement

গ্রুপ পর্বের শেষ খেলায় আজ (বৃহস্পতিবার) গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ০-২ গোলের ব্যবধানে শোচনীয়ভাবে পরাজিত হয়। একদিকে জার্মানির খেলোয়াড়রা যখন পরাজয়ের গ্লানিতে মাঠ ছাড়ছে তখন মাঠে দক্ষিণ কোরিয়া ও গ্যালারিতে তাদের সমর্থকরা আনন্দে ফেটে পড়ে। বিশ্ব চ্যাম্পিয়নকে পরাজিত করে তারা গ্রুপের তৃতীয় দল হিসেবে খেলা শেষ করে।

বাংলাদেশসহ সারাবিশ্বেই ক্রীড়ামোদি দর্শকরা হিসাব কষছিল জার্মানি এশিয়ার দল দক্ষিণ কোরিয়ার সাথে খুব সহজেই জয়ী হবে। অন্যদিকে ব্রাজিল গ্রুপ পর্ব পেরিয়ে পরবর্তী খেলায় জার্মানির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে। কিন্তু দক্ষিণ কোরিয়ার জয়ে নতুন করে হিসাব-নিকাশ কষতে হবে ফুটবলপ্রেমীদের।

জার্মানির অন্যান্য দিনের টোটাল ফুটবল অ্যাটাকিং খেলা আজ ছিল অনুপস্থিত। একেতো খাপছাড়া অপরিকল্পিত খেলা তদুপরি ভাগ্যবিধাতাও তাদের প্রতি সুপ্রসন্ন ছিলেন না। কয়েকদফা সুযোগ পেলেও জার্মানির খেলোয়াড়দের করা হেড ও শুট গোলপোস্ট ভেদ করতে পারেনি।

Advertisement

দ্বিতীয়ার্ধের শেষ দিকে দক্ষিণ কোরিয়া গোল দুটি করে। আজকের ম্যাচে জয় না পেলে তারা গ্রুপ পর্ব থেকে বিদায় নেবে তা জার্মানির খেলোয়াড়রা জানতে বলে শেষ সময়ে গোলপোস্টের অতন্দ্র প্রহরী বর্তমানে জার্মান দলের অধিনায়ক গোল পেতে কোরিয়ার রক্ষণভাগে চলে আসে। এ সময় কোরিয়ার একজন খেলোয়াড় উচু করে জোরে বল মেরে দিলে কোরিয়ার খেলোয়াড় বল পেয়ে ফাঁকা পোস্টে গোল করেন।

গোল পরিশোধে মরিয়া জার্মানি আরও কয়েকবার চড়াও হয়ে আক্রমণ করলেও গোল পায়নি। উপরন্তুু আরও একটি গোল খেয়ে বসে। তখনও খেলা শেষ না হলেও গ্যালারিতে জার্মানির সমর্থকদের কেউ কান্নায় ভেঙে পড়ে আবার কেউবা গ্যালারিতে মূর্তির মতো স্থির হয়ে বসে থাকে।

শেষ বাশি বাজানোর সাথে সাথে দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়দের মাঝে আনন্দের বন্যা বয়ে যায় অন্যদিকে বিষাদের ছায়া নেমে আসে জার্মান শিবিরে। জার্মান হেরে যাওয়ায় গ্রুপের সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপকে বিদায় জানায়। এই গ্রুপ থেকে সুইডেন ও মেক্সিকো পরবর্তী পর্বে খেলার যোগ্যতা অর্জন করে।

এমইউ/বিএ

Advertisement