জাতীয়

১৪ হাজার ৬৬২ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন

১৪ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (২৭ জুন) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

Advertisement

কমিটির সভাপতি এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনুপস্থিত থাকায় মন্ত্রিপরিষদের সিনিয়র সদস্য এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

তিনি বলেন, বৈঠকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের ‘সাইট ডেভেলপমেন্ট ওয়াকর্স ফর মিরসরাই-টুবি ইজেড’ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৭৩ কোটি ৩৪ লাখ টাকা। এ ছাড়া ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের ফায়ার স্টেশনের উত্তর অংশের জেনারেল এভিয়েশন হ্যাংগার অ্যাপ্রন’ শীর্ষক প্রকল্পের ঠিকাদার নিয়োগের লক্ষ্যে ক্রয় প্রস্তাবটিও অনুমোদন দিয়েছে কমিটি। ব্যয় ধরা হয়েছে ৩৮০ কোটি ৮ লাখ টাকা।

Advertisement

তিনি বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক বাস্তবায়নাধীন ‘গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় গুলশান-বনানী লেকের কামাল আতাতুর্ক এভিনিউ হতে লেকের উত্তর প্রান্তে বনানী কবরস্থান পর্যন্ত অংশে লেকের বেডে স্লাজ অপসারণ, মাটি খনন ও লেকপাড় সংরক্ষণ (লট-১) কাজের ভেরিয়েশন প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়েছে। দরপত্রের অতিরিক্ত ৯ কোটি ৭৩ লাখ টাকার প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে।

জ্বালানি তেলের সরবরাহ নিশ্চিতে বৈঠকে বিভিন্ন দেশের রাষ্ট্রয়াত্ব প্রতিষ্ঠান থেকে মেয়াদী চুক্তির আওতায় জুলাই-ডিসেম্বর, ২০১৮ সময়ে পরিশোধিত জ্বালানি তেল আমদানির লক্ষ্যে প্রিমিয়াম ও মূল্য রেফারেন্স প্রাইজ অনুযায়ী অনুমোদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রস্তাব অনুযায়ী জ্বালানি তেল আমদানিতে সরকারের খরচ হবে প্রায় ১০ হাজার ১৬৮ কোটি টাকা।

বৈঠকে ‘রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য সিগন্যালিংসহ রেল লাইন সংস্কার ও নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় বিভিন্ন কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৯৭ কোটি ৫৫ লাখ টাকা।

যুগ্ম সচিব জানান, বৈঠকে বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির আওতায় ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে কানাডা থেকে আমদানীতব্য প্রায় তিন লাখ টন বাল্ক এমওপি সারের চট্টগ্রাম ও মংলা বন্দরে চুক্তিবদ্ধ রিসিভার্স ও পরিবহন এজেন্টের মেয়াদ বৃদ্ধির লক্ষ্যে সাকুল্যে ৯৬ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৮২৫ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

Advertisement

বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির আওতায় ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে বেলারুশ থেকে আমদানীতব্য প্রায় তিন লাখ টন বাল্ক এমওপি সারের চট্টগ্রাম ও মংলা বন্দরে চুক্তিবদ্ধ রিসিভার্স ও পরিবহন এজেন্টের মেয়াদ বৃদ্ধির লক্ষ্যে সাকুল্যে ৯৬ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৮২৫ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।

রাষ্ট্রীয় চুক্তির আওতায় ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে মংলা বন্দরের মাধ্যমে আমদানীতব্য প্রায় ৬ দশমিক ৬০ লাখ সার ও অন্যান্য পণ্যের শুল্কায়ন, খালাস ও পরিবহনের জন্য সিঅ্যান্ডএফ ও পরিবহন এজেন্টদের চুক্তির মেয়াদ বর্ধিতকরণ ও সাকুল্যে দর ১০০ কোটি ১৪ লাখ আট হাজার ১০১ টাকা ক্রয় প্রস্তাবটিও অনুমোদন দেয়া হয়েছে।

এ ছাড়াও বৈঠকে রাষ্ট্রীয় চুক্তির আওতায় ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানীতব্য প্রায় ৬ দশমিক ৬০ লাখ সার ও অন্যান্য পণ্যের শুল্কায়ন, খালাস ও পরিবহনের জন্য সিএন্ডএফ ও পরিবহন এজেন্টদের চুক্তির মেয়াদ বর্ধিতকরণ ও সাকুল্যে দর ৬৯ কোটি ৭৮ লাখ ৫৭ হাজার ৩৬৩ টাকা ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

এমইউএইচ/এএইচ/জেআইএম