শিক্ষা

শিক্ষার্থী শূন্য ১৪৩ কলেজ

১৪৩ কলেজে একাদশ শ্রেণিতে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। এর মধ্যে ১৩৭ কলেজে শিক্ষার্থীরা পছন্দ দিলেও সেখানে কেউ মনোনীত হয়নি। বাকি ছয় কলেজে কেউই নির্বাচন দেয়নি।

Advertisement

সোমবার (২৫ জুন) রাতে একাদশ শ্রেণির তৃতীয় ধাপের ভর্তি তালিকা প্রকাশ করা হয়েছে। এ ধাপে সারাদেশে নতুন করে লক্ষাধিক শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। এ ছাড়াও দ্বিতীয় ধাপে নির্বাচিতদের মধ্যে এক হাজার ১৫৪ জনের কলেজ পরিবর্তন হয়েছে।

ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, সারাদেশে ১৬ হাজার ৪০৬টি কলেজে অনলাইনে ভর্তির আবেদন নেয়া হলেও প্রথম ধাপে দুই হাজার ৩৬১টি কলেজে শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেও কেউ মনোনীত হয়নি। ১৭৩ কলেজে কোনো শিক্ষার্থী আবেদন করেনি। তৃতীয় ধাপে দেখা গেছে, ১৩৭ কলেজে শিক্ষার্থীরা ভর্তির জন্য নির্বাচন দিলেও একজনকেও মনোনীত করা হয়নি। এর মধ্যে ঢাকা বোর্ডের অধিনে ১৭টি কলেজ রয়েছে। বাকিগুলো ঢাকা বোর্ডের বাইরে। এ ছাড়াও বিভিন্ন বোর্ডের অধিনে ছয়টি কলেজে একজন শিক্ষার্থীও নির্বাচন করেনি।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ জাগো নিউজকে বলেন, অনেক কলেজে শিক্ষার্থী নির্বাচন করলেও মনোনীত না হওয়ায় সেখানে শিক্ষার্থী শূন্য রয়েছে। পাশাপাশি ঢাকা বোর্ডের বাইরেও ছয়টি কলেজে কেউ ভর্তির জন্য আগ্রহ দেখায়নি।

Advertisement

কলেজ পরিদর্শক বলেন, ভর্তি কার্যক্রমের পরে ঢাকা বোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে একটি টিম তৈরি করে যেসব কলেজে শিক্ষার্থী শূন্য রয়েছে সেগুলো মনিটরিং করা হবে। শিক্ষার্থী ভর্তি না হওয়ার বিষয়টি পর্যবেক্ষণ করা হবে। যৌক্তিক কারণ না থাকলেও সেসব প্রতিষ্ঠান বন্ধের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করা হবে।

পাশাপাশি বেশ কিছু কলেজে ভর্তি নীতিমালা অমান্য করে নির্ধারিত সময়ের আগেই ভর্তির নামে অর্থ আদায়, ভুয়া ভর্তি আবেদন ও নিশ্চায়নকরণসহ বেশ কিছু অভিযোগ পাওয়া গেছে। সেসব বিষয়েও পর্যবেক্ষণ করে অপরাধ প্রমাণিত হলে কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এমএইচএম/এএইচ/এমএস

Advertisement