আইন-আদালত

খালেদাকে কারাগারে রাখতে রাষ্ট্র ও দুদক মরিয়া : জয়নুল আবেদীন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে রাখতে রাষ্ট্রপক্ষ ও দুর্নীত দমন কমিশন (দুদক) মরিয়া বলে মন্তব্য করেছেন দলাটির ভাইস চেয়ারম্যান ও খালেদার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তিনি বলেন, খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে কারাগারে রাখতে রাষ্ট্রপক্ষ ও দুদক একাকার হয়ে গেছে।

Advertisement

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিচারিক আদালতে দেয়া ৫ বছরের সাজার বিরুদ্ধে হাইকোর্টে করা আপিল শুনানির জন্য ৩ জুলাই দিন ঠিক করার পর সুপ্রিম কোর্টের সামনে দাঁড়িয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিএনপির এ নেতা বলেন, সুপ্রিম কোর্টে ডেথ রেফারেন্সের কত মামলা পড়ে রয়েছে, ওইসব মামলার শুনানি করছেন না। শুধু খালেদা জিয়ার মামলা দ্রুত শুনানির চেষ্টা করা রাজনৈতিক উদ্দেশ্য।

বিএনপি চেয়ারপারসনের আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, তারা (দুদক ও রাষ্ট্রপক্ষ) ঐক্যবদ্ধভাবে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে জামিন আদেশের বিরুদ্ধে আপিল করেছেন। বেগম খালেদা জিয়াকে কারাবাস দীর্ঘ করার অন্তরালে জামিনের বিরুদ্ধে আপিল করা হয়েছে।

Advertisement

তিনি আরও বলেন, বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত চাওয়া, মামলার দ্রুত শুনানির চেষ্টা করা সবই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। খালেদা জিয়াকে দীর্ঘদিন কারাগারে আটকে রাখতে নানা কৌশল করছে সরকার ও দুদকের আইনজীবীরা।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য আগামী ৩ জুলাই দিন ধার্য করেছেন হাইকোর্ট। বুধবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন ধার্য করেন।

খালেদা জিয়ার পক্ষে আদালতে আজ (বুধবার) শুনানিতে অংশ নেন ব্যারিস্টার মওদুদ আহমদ, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তাদরে সঙ্গে ছিলেন ব্যারিস্টার বদরোদ্দোজা বাদল, কায়সার কামাল, অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল, ব্যারিস্টার মো. ফজলুল রহমান জুয়েল, একেএম এহসানুর রহমান, এম আতিকুর রহমান, অ্যাডভোকেট মাসুদ রানা প্রমুখ।

এছাড়া রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও দুদকের পক্ষে অ্যাডভোকেট খুরশীদ আলম খান আদালতে শুনানিতে অংশ নেন।

Advertisement

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারক ড. আখতারুজ্জামান। ওই দিন থেকেই পুরান ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন খালেদা জিয়া।

এফএইচ/আরএস/পিআর