প্রবাস

মাদ্রিদে ‘রাইজিং বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

স্পেনের মাদ্রিদে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশসমুহের দূতাবাসে কর্মরত কমার্শিয়াল কাউন্সেলরদের সমন্বয়ে ‘রাইজিং বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২৬ জুন সোমবার এশিয়া অঞ্চলের আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং পরিবেশ সম্পর্কিত স্প্যানিশ জ্ঞান-ভিত্তিক সরকারী সংগঠন কাসা এশিয়ার মাদ্রিদ কার্যালয়ে 'ব্রেকফাস্ট টকিং' শিরোনামে এই আলোচনার আয়োজন করা হয়।

Advertisement

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে স্বাগত বক্তব্য রাখেন কাসা এশিয়ার মহাপরিচালক ডেভিড নাভারো। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্প্যানিশ চেম্বার অব কমার্সের আন্তর্জাতিক বিষয়ক পরিচালক আলফ্রেদো বোনেত। তিনি স্পেন চেম্বার অব কমার্সের কার্যাবলীসহ স্পেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কে সংক্ষেপে বিবৃতি দেন। স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে কর্মরত কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মাদ নাভিদ শফিউল্লাহ ‘রাইজিং বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধ উপস্থাপনের পরে অনুষ্ঠিত প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারীরা আলোচনায় অংশগ্রহণ করেন।

'ব্রেকফাস্ট টকিং' আয়োজনের মূল উদ্দেশ্য ছিল এশিয়া প্যাসিফিক অঞ্চলের কমার্শিয়াল কাউন্সেলরদের মধ্যে একটি নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম স্থাপন করা। যার মাধ্যমে তারা বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতি এবং পর্যটন উন্নয়ন সম্পর্কে নিজেদের মধ্যে মত বিনিময়ে অংশগ্রহণ করতে পারেন। এছাড়াও বিভিন্ন স্প্যানিশ গুরুত্বপূর্ণ ব্যবসা, বিনিয়োগ প্রতিষ্ঠান পরিদর্শন ও মত বিনিময় সভায় অংশগ্রহণসহ সাংস্কৃতিক ও পর্যটন স্থান দর্শন এবং সর্বোপরি পারস্পরিক পেশাদার সম্পর্ক দৃঢ়করণের লক্ষ্যে এটি একটি উপযুক্ত ফোরাম হিসেবে কাজ করে আসছে ।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ কাসা এশিয়ার এই সময়োচিত উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

Advertisement

এসআর/পিআর