খেলাধুলা

প্রথমার্ধে গোলশূন্য আইসল্যান্ড-ক্রোয়েশিয়া

জয়ের লক্ষ্য নিয়ে ক্রোয়েশিয়ার মুখোমুখি আইসল্যান্ড। কিন্তু দুর্বল ক্রোয়েশিয়াকে পেয়েও প্রথমার্ধে কোনো গোল আদায় করতে পারেনি আইসল্যান্ডিকরা। উল্টো দুর্বল শক্তির ক্রোয়েশিয়া ক্রমেই আইসল্যান্ডকে চাপের মধ্যে রেখেছে। ক্রোয়েশিয়ার আক্রমণের মুখে আইসল্যান্ড ডিফেন্ডাররা গোল বাঁচাতেই ব্যস্ত ছিল বেশি। যদিও গোলের সুযোগ পেয়েছিল আইসল্যান্ডই বেশি। শেষ পর্যন্ত প্রথমার্ধ শেষ হলো গোলশূন্য সমতায়।

Advertisement

রোস্তভ এরেনায় আইসল্যান্ডের সঙ্গে নিয়মিত একাদশের ৯ জনকেই মাঠে নামাননি ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচ। নিজের সাইড বেঞ্চকে ঝালিয়ে নেয়ার পূর্ণ প্রচেষ্টা এটি। কোনোমতে ড্র করতে পারলেও গ্রুপ চ্যাম্পিয়ন। তবুও ভয়-ডরহীন একাদশ বানিয়েছেন ক্রোয়েশিয়া কোচ।

অন্যদিকে পূর্ণশক্তির আইসল্যান্ড মাঠে নামে। ক্রোয়েশিয়ার জালে বল জড়াতে পারলেই দ্বিতীয় রাউন্ডের দরজা খুলে যাবে তাদের সামনে। কিন্তু শেষ পর্যন্ত গোলের খেলায় গোলই করতে পারলো না আইসরা।

তবে প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগমুহূর্তে দারুণ এক গোলের সুযোগ তৈরি করেছিলেন আইসল্যান্ড অধিনায়ক গানারসন। কিন্তু ক্রোয়েশিয়ার গোলরক্ষক কালিনিচ অসাধারণ দক্ষতায় ঝাঁপিয়ে পড়ে সেটি রক্ষা করেন। তার আগে ৪০ মিনিটে একটি সুযোগ পেয়েছিল আইসল্যান্ড। ফিনবগাসন ৩০ গজ দূর থেকে দুর্দান্ত এক শট নেন। কিন্তু সাইডবারের পাশ দিয়ে চলে যায় বলটি।

Advertisement

খেলায় বলের দখল ক্রোয়েশিয়ার কাছে ৬৫ ভাগ এবং আইসল্যান্ডের কাছে ৩৫ ভাগ থাকলেও গোল লক্ষ্যে আইসল্যান্ড শট নিয়েছে ৭টি। অন্যদিকে ক্রোয়েশিয়া নিয়েছে মাত্র ২টি। তাও অন টার্গেটে একটিও নয়।

আইএইচএস/বিএ