খেলাধুলা

মেসির গোলে প্রথমার্ধে এগিয়ে আর্জেন্টিনা

ভাগ্য বিধাতাও বোধহয় তার গোলের জন্য এই দিনটিকেই বেছে নিয়েছিলেন। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচ। হারলে কিংবা ড্র করলেই বিদায় বিশ্বকাপ থেকে। বিশ্বকাপে সর্বশেষ এই নাইজেরিয়ার বিপক্ষেই সর্বশেষ গোলটি করেছিলেন মেসি। আজকেও আবার বিশ্ব দেখলো মেসিঝলক। ১৪ মিনিটে বানেগার ক্রস থেকে মেসি যখন গোলটি করলেন তখন তার চোখেমুখে রাজ্যজয়ের তৃপ্তি। আবেগে উল্লসিত মেসি দু’হাত উঁচু করে দাদিকে জানালেন, ‘গোলটা তোমার জন্যেই’। প্রথমার্ধে মেসির দেয়া ওই এক গোলেই এগিয়ে রয়েছে আর্জেন্টিনা।

Advertisement

আগের ম্যাচের দল থেকে চারজনকে ছাঁটাই করে নতুন করে দল সাজান কোচ হোর্হে সাম্পাওলি। ফরমেশনও পরিবর্তন করে ৪-৪-২ এ খেলিয়ে ফলও পান হাতেনাতে। ম্যাচে গোলের প্রথম সুযোগটি অবশ্য পেয়েছিল নাইজেরিয়া। ৯ মিনিটে আগের ম্যাচের জোড়া গোলদাতা আহমেদ মুসা দূর থেকে শট নিলেও তা গোলবারের এক ফুট উঁচু দিয়ে চলে যায়। এরপরই আর্জেন্টাইনদের জন্যে সেই কাঙ্ক্ষিত মুহূর্তটি আসে।

ম্যাচের ১৪ মিনিটে মাঝমাঠ থেকে বানেগার অসাধারণ ক্রস থেকে বুক দিয়ে বল ঠেকিয়ে ডান পায়ের জোড়ালো শটে গোলরক্ষকের ডান দিক দিয়ে ডান কর্নারে আর্জেন্টিনাকে রক্ষা করার গোলটি করেন লিওনেল আন্দ্রেস মেসি। বিশ্বকাপে ৬৬২ মিনিটের গোলখরা কাটালেন মেসি।

২৭ মিনিটে আরও একবার গোলের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। মেসির বাড়ানো পাস থেকে হিগুয়াইন তার স্বভাবসুলভ ভুল করে গোলরক্ষকের গায়ে মারেন। ৩৪ মিনিটে আবারও সেই মেসিঝলক। এবার ফ্রি কিক থেকে নেয়া তার দুর্দান্ত শটটি গোলরক্ষককে পরাস্ত করতে পারলেও গোলবার বাধা হয়ে দাঁড়ায়। প্রথমার্ধে আর কোনো গোলের সুযোগ না পেলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা। অন্য ম্যাচে অন্য ম্যাচে ক্রোয়েশিয়া আইসল্যান্ডের বিপক্ষে গোলশূন্য অবস্থানে থাকা ৪ পয়েন্ট নিয়ে বর্তমানে আর্জেন্টিনা গ্রুপের দ্বিতীয় অবস্থানে রয়েছে।

Advertisement

আরআর/বিএ