খেলাধুলা

আইসল্যান্ডের বিপক্ষে সম্পূর্ণ নতুন দল নিয়ে ক্রোয়েশিয়া

জটিল সমীকরণ। এই সমীকরণের মার-প্যাঁচ ভেদ করে দ্বিতীয় রাউন্ডের টিকিট কাটতে হবে আর্জেন্টিনাকে। প্রথমত তাদের জিততে হবে নাইজেরিয়ার বিপক্ষে। পরে তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের দিকে। ওই ম্যাচে আইসল্যান্ড জিতলে বিপদ আর্জেন্টিনার।

Advertisement

এমন গুরুত্বপূর্ণ ম্যাচেই কি না ক্রোয়েশিয়া বলতে গেলে আত্মঘাতী সিদ্ধান্ত নিল। আর্জেন্টিনার বিপক্ষে খেলা ম্যাচ থেকে মাত্র দু’জনকে রেখে সম্পূর্ণ নতুন একটি একাদশ নামাচ্ছে তারা আইসল্যান্ডের বিপক্ষে। একাদশে রাখা হয়েছে কেবল লুকা মদ্রিচ আর পেরিসিচকে।

প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে ক্রোয়েশিয়া। শেষ ম্যাচে ড্র করলেও তারা গ্রুপ চ্যাম্পিয়ন। কিংবা আর্জেন্টিনা জিতলেও গ্রুপ চ্যাম্পিয়ন হবে ক্রোয়েশিয়া। এমন সব হিসাব-নিকাশ মাথায় রেখেই হয়তো দলের সেরা তারকাদের বিশ্রাম দিলেন ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচ।

যদিও, তিনি আগেই জানিয়ে দিয়েছেন আমাদের খেলা আমরা খেলবো। এতে অন্য কারও কী হলো না হলো, সেটা আমাদের দেখার বিষয় নয়। হলুদ কার্ডের কারণেও রাকিটিচদের বিশ্রাম দেয়া হচ্ছে বলে জানান দালিচ। এ কারণে আইসল্যান্ডের বিপক্ষে ৯টি পরিবর্তন নিয়ে খেলতে হবে ক্রোয়েশিয়াকে।

Advertisement

অন্যদিকে দ্বিতীয় রাউন্ডে ওঠার জন্য ক্রোয়েশিয়ার বিপক্ষে শক্তিশালী একাদশই গঠন করেছে আইসল্যান্ড। ক্রোয়েশিয়াকে যদি তারা হারিয়ে দেয়, তাহলে অবাক হওয়ারও কিছু থাকবে না।

ক্রোয়েশিয়া একাদশ : লোভরে কালিনিচ (গোলরক্ষক), ভেদরান করলুকা, দুজে কালেতা কার, টিন জেদভাজ, ইয়োসিপ পিভারিচ, মাতেও কোভাচিচ, লুকা মদ্রিচ, মিলান বাদেলজ, আন্দ্রে ক্রামারিচ, ইভান পেরিসিচ, মার্কো পজাকা।

আইসল্যান্ড একাদশ : হ্যানেস হ্যালডারসন (গোলরক্ষক), এসভেরির ইগনাসন, র‌্যাগনার সিগার্ডসন, হোর্ডার ম্যাগনাসন, বিরকির সায়েভার্সন, জিলফি সিগার্ডন, অ্যারোন গানারসন, এমিল হ্যালফ্রেডসন, আলফ্রেড ফিনবগাসন, বিরকির বিজারনাসন, ইয়োহান গুডমানসন্ডসন।

আইএইচএস/বিএ

Advertisement