খেলাধুলা

তবে কি এবার স্পেন সোজা ফাইনালে!

অনেক নাটকীয়তার পর সোমবার গ্রুপ ‘বি’ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করলো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। নিজেদের শেষ গ্রুপ ম্যাচে মরক্কোর সাথে ২-২ গোলে ড্র করে লা ফুরিয়া রোজারা। এর ফলে ৩ ম্যাচে পর্তুগালের সমান ৫ পয়েন্ট নিয়েও পর্তুগালের চেয়ে ১টি গোল বেশি করার কারণে গ্রুপ চ্যাম্পিয়ন হল স্পেন। অথচ, ক্ষণে ক্ষণে বাদ পড়ার শঙ্কাতেই পড়তে হচ্ছিল স্প্যানিশদের।

Advertisement

দ্বিতীয় রাউন্ডে ১ জুলাই স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে স্পেন। বর্তমান ফর্ম খারাপ গেলেও সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে রাশিয়ার সঙ্গে জিততে অসুবিধা হওয়ার কথা নয় স্পেনের। গ্রুপ ’বি’ থেকে চ্যাম্পিয়ন হওয়া স্পেনের কোয়ার্টার ফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ হবে ক্রোয়েশিয়া। বর্তমান ফর্মের বিচারে ক্রোয়েশিয়া এগিয়ে থাকলেও শক্তিমত্তার বিচারে অবশ্যই স্পেন এগিয়ে। সে ক্ষেত্রে ক্রোয়েশিয়া বড় ম্যাচের চাপ কতোটুকু নিতে পারবে, তাও দেখার বিষয়।

কোয়ার্টার কোনোমতে উৎরে গেলেই সেমিফাইনালে স্পেনের সম্ভাব্য প্রতিপক্ষ হবে মেক্সিকো অথবা ইংল্যান্ড। মেক্সিকো যদি সেমিতে উঠতে পারে, তাহলে সেটা হবে বিশ্বকাপে তাদের সেরা সাফল্য। কারণ, এর আগে সর্বোচ্চ কোয়ার্টার ফাইনালই খেলেছে মেক্সিকানরা। সুতরাং সেমিফাইনালের মতো ম্যাচের জন্য মেক্সিকো খেলোয়াড়েরা কেউই পরীক্ষিত নন এবং ইংল্যান্ডেরও বর আসরের বড় ম্যাচে ‘চোক’ করার প্রবণতা রয়েছে। দিনটা স্পেনের হলে স্পেনকে আটকাতে পারার সামর্থ্য এদের কারোইর নেই।

অর্থাৎ দেখা যাচ্ছে স্পেন এক এক করে সব ম্যাচ জিতে গেলে ফাইনাল পর্যন্ত ইংল্যান্ড ছাড়া কোন বিশ্বচ্যাম্পিয়নেরই মুখোমুখি হতে হচ্ছে না তাদের। তবে কি ফাঁকা মাঠেই গোল দিয়ে দেবে স্পেন?

Advertisement

স্পেনের এই সহজ রাস্তা কঠিন করে দেয়ার উপায়ও রয়েছে দুটি। যদি ব্রাজিল তাদের গ্রুপে দ্বিতীয় অথবা জার্মানি তাদের গ্রুপে প্রথম হয়ে কোয়ালিফাই করে, তবেই এই দুই দলের কারও সঙ্গে মুখোমুখি হবার সম্ভাবনা রয়েছে স্পেনের। তবে সে ক্ষেত্রেও জার্মানি অথবা ব্রাজিলের মুখোমুখি হতে হলে তাদেরকে সেমিফাইনাল পর্যন্ত উঠে যেতে হবে।

এখনো অনেক কিছুই নির্ধারিত হওয়া বাকি। স্পেন যে ফাইনালে উঠে যাবে, তা এখনই বলা যাচ্ছে না। তাদের জার্মানি কিংবা ব্রাজিলের সাথে ফাইনালের আগেই দেখা হয়ে যেতে পারে কিংবা অপেক্ষাকৃত দুর্বল দলের সাথে হেরে বিদায়ও ঘটতে পারে। তবুও, অন্তত সেমিফাইনাল পর্যন্ত যে তাদের সামনে সহজ রাস্তা খোলা স্পেনের, তা বলাই বাহুল্য!

ডিকেটি/আইএইচএস/এমএস

Advertisement