অর্থনীতি

রেলে যুক্ত হচ্ছে ১১৬৫ আধুনিক ইঞ্জিন ও বগি

রেলের উন্নয়নে ৩ হাজার ৬০২ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন শীর্ষক প্রকল্পে বিশাল এ অর্থ বরাদ্দ দেয়া হচ্ছে। এই অর্থ দিয়ে ১ হাজার ১৬৫টি আধুনিক ইঞ্জিন ও ওয়াগন বা বগি কেনা হবে। একইসঙ্গে ১৬ হাজার ১৪৭ কোটি টাকা ব্যয়ে ১৪টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

Advertisement

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এসব প্রকল্প অনুমোদন দেয়। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী জানান, ২০২১ সালের জুনের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে। আধুনিক ইঞ্জিনের এর মধ্যে ৪০টি ব্রডগেজ ইলেকট্রিক লোকোমোটিভ (ইঞ্জিন), ৭৫টি মিটার গেজ ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান, ৪০০টি মিটার গেজ ও ৩০০টি ব্রডগেজ কাভার্ড ভ্যান এবং ১৮০টি মিটারগেজ ও ১২০টি ব্রডগেজ বগি ওপেন ওয়াগন বা বগি সংগ্রহ করা হবে। পাশাপাশি ব্রডগেজ ও মিটারগেজ লাগেজ ভ্যানের জন্য বৈদেশিক প্রশিক্ষণ, সার্ভিস ইঞ্জিনিয়ার নিয়োগ এবং ক্যাপিটাল ও মেনটেইন্যান্স স্পেয়ার্সও সংগ্রহ করা হবে।

একইসঙ্গে ১৪ প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ১৬ হাজার ১৪৭ কোটি ৭ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ১৩ হাজার ৬৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ২৩ কোটি ৮৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় হবে।

Advertisement

মুস্তফা কামাল জানান, ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে এই সরকার দায়িত্ব নেয়ার পর এখন পর্যন্ত ১৩৬টি একনেক সভা অনুষ্ঠিত হয়। এসব সভায় মোট ১ হাজার ১৩৫টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। প্রকল্পগুলো বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ৭৪ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল খরচ ধরা হয়েছে ৭ লাখ ৮৩ হাজার কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৫ লাখ ১৩ হাজার কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে খরচ হবে ৩৭ হাজার কোটি টাকা।

মন্ত্রী জানান, একক কোনো বিশ্ববিদ্যালয়ে অধিক সংখ্যক শিক্ষার্থী না রেখে প্রয়োজনে দেশের বিভিন্ন স্থানে বিশ্ববিদ্যালয় তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইসলামী বিশ্ববিদ্যালয় উন্নয়ন প্রকল্প অনুমোদন দিতে গিয়ে তিনি এ নির্দেশনা দিয়েছেন।

একই সঙ্গে সারা দেশে ৫৬০ উপজেলায় মডেল মসজিদ নির্মাণ প্রকল্প সংশোধন করা হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ কাম ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের জন্য ৮ হাজার ৭২২ কোটি টাকা খরচ ধরা হয়েছে। তবে সৌদি আরব টাকা দেবে বলে আশাবাদী মন্ত্রী।

এমএ/জেএইচ/পিআর

Advertisement