ভ্রমণ

ভ্রমণবিষয়ক লেখালেখি করতে চাইলে

ঘুরতে সবাই ভালোবাসে। ঘুরে এসে বন্ধুদের কাছে গল্প করতে আরো ভালো লাগে। কিন্তু ভ্রমণ বিষয়ে দু’কলম লিখতে গেলেই যত কষ্ট। তাই অনেকেই ভ্রমণবিষয়ক লেখালেখি শিখতে চান। তাদের জন্য রইলো কিছু পরামর্শ-

Advertisement

১. ভ্রমণ বিষয়ক লেখাগুলো বেশি পড়তে হবে। বেশি পড়লে ভালো লেখার সম্ভাবনাও বাড়ে।২. ভালোবেসে লেখার চেষ্টা করুন। ভ্রমণের লেখায় অর্থের চিন্তা না করাই ভালো। ৩. ভ্রমণবিষয়ক লেখাকে অযথা গুরুগম্ভীর করে তুলবেন না।

> আরও পড়ুন- ভ্রমণ নিয়ে বিদেশি যতো বই 

৪. এমনভাবে লিখুন যাতে পাঠক লেখা থেকে চোখ সরাতে না পারেন!৫. গল্পের কাঠামো ঠিক রেখে একটু উল্টেপাল্টে দিন, লেখাটিকে মজার করে তুলুন।৬. নিজস্ব প্রেষণা এবং প্রেরণার দিকে মনোযোগ দিন। প্রতিষ্ঠিত লেখকের পরামর্শও নিতে পারেন।৭. কাউকে ট্যুর সম্পর্কে যেভাবে বলছেন, সেভাবেই লেখা শুরু করুন।৮. লেখাটি পেশাদার ভ্রমণ বিষয়ক এবং ব্যক্তিগত রচনা বা স্মৃতিকথা ধরনের হতে পারে। ৭. আপনার প্রথম খসড়াটি পছন্দসই না হলে চাপ নেবেন না।

Advertisement

> আরও পড়ুন- বিশ্বসেরা ১০ দেশে ভ্রমণের উপযুক্ত সময় 

৮. প্রথম খসড়াটি পছন্দ না হলে অপেক্ষা করুন। নতুন করে লিখুন।৯. যে গল্পটা ভালো বলতে পারবেন সেটা দিয়েই শুরু করুন।১০. খসড়াটি প্রিন্ট করে শব্দ করে পড়ুন। এতে লেখার অসামঞ্জস্যপূর্ণ দিকগুলো বেরিয়ে আসবে।১১. লেখাটি অন্য কাউকে দেখান। যে কোনো লেখার ক্ষেত্রে সম্পাদনার প্রয়োজন রয়েছে। ১২. প্রকাশের আগেই লেখাটি সম্পাদনা করুন। প্রকাশ হয়ে গেলে কিন্তু পস্তাতে হবে।১৩. প্রথমে প্রস্তুত লেখাটি কিছুদিন রেখে দিন। প্রথমবারের সম্পাদনা শেষে আবার সম্পাদনা করুন।

> আরও পড়ুন- বিমানে ভ্রমণের কিছু পরামর্শ  ১৪. ব্যাকরণগত ভুলগুলো ঠিক হয়েছে কি-না, সেটা নিশ্চিত করুন। ১৫. নিবিড়ভাবে পর্যবেক্ষণ করুন। আপনার অভীষ্ট বিষয়গুলো ঠিকঠাক আছে কি-না, দেখে নিন।

* ভ্রমণ বিষয়ে লিখতে চাইলে আপনিও অংশ নিতে পারেন জাগো নিউজের ভ্রমণ বিভাগে। আপনার লেখাটি পাঠিয়ে দিন jagofeature@gmail.com ঠিকানায়।

Advertisement

এসইউ/আরআইপি