স্বাস্থ্য

চিকুনগুনিয়া-ডেঙ্গু রোধে অবহিতকরণ সভা

চিকুনগুনিয়া ও ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা মহানগরীতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব রোধে যে সব কার্যক্রম সাম্প্রতিক সময়ে সম্পন্ন হয়েছে এবং ভবিষ্যতে করণীয় নানা দিক নিয়ে এ সভায় আলোচনা হয়েছে।

Advertisement

মঙ্গলবার রাজধানীর মহাখালী কমিউনিটি সেন্টারের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাকির হাসানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রাধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, সচিব দুলাল কৃষ্ণ সাহা, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রক শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব মোতাহার হোসেন।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের ম্যালেরিয়া অ্যান্ড এডিস ট্রান্সমিটেড ডিজিজেস’র ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান।

সভায় জানানো হয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় মশার তিনটি জরিপ কার্যক্রম সম্পন্ন হয়েছে। ঢাকা মহানগরীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতাল-প্রতিষ্ঠানে ডেঙ্গু ও চিকুনগুনিয়া ব্যবস্থাপনাবিষয়ক ডাক্তার-নার্সদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সেই সঙ্গে এ বিষয়ে ন্যাশনাল গাইড লাইনসমূহ আপডেটের পাশাপাশি ঢাকা সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ সম্পর্কিত অবহতিকরণ সভা চলমান রয়েছে।

Advertisement

আয়োজকরা জানান, ঢাকা মহানগরীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল-প্রতিষ্ঠানে দ্রুত ডেঙ্গু শনাক্তকরণ কিট বিতরণের পাশাপাশি এডিস মশা নিধন ও চিকুনগুনিয়া প্রতিরোধে একটি সামাজিক সচেতনতামূলক আন্দোলন পরিচালনা কার্যক্রম চলামান আছে।

চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে ভবিষ্যত করণীয় সম্পর্কে জানাতে গিয়ে আলোচকরা বলেন, নির্দিষ্ট সময় পরপর এডিস মশার কীটতাত্ত্বিক জরিপ পরিচালনা, এডিস মশার বংশ বিস্তার রোধে এর উৎসস্থল চিহ্নিতকরণ এবং তা ধ্বংসের জন্য সিটি করপোরেশনকে অবিহিতকরণ কার্যক্রমের উদ্যোগ নেয়া হবে। সেই সঙ্গে সব সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার চিকিৎসা ব্যবস্থাপনাবিষয়ক কার্যক্রম পরিচালনা করা হবে।

এএস/এমএআর/এমএস

Advertisement