আন্তর্জাতিক

ইরান-তুরস্কের সম্পর্ক আরও শক্তিশালী করার প্রত্যয়

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তুরস্কের সঙ্গে তার দেশের বিদ্যমান সম্পর্ককে সন্তোষজনক আখ্যায়িত করে বিভিন্ন ক্ষেত্রে এ সম্পর্ক ও সহযোগিতাকে আরো শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন। সোমবার সন্ধ্যায় তুরস্কের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে ফোনালাপে এ আহ্বান জানান তিনি। খবর পার্স ট্যুডে।

Advertisement

তুরস্কে রোববার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানান রুহানি। তিনি বলেন, অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে তুরস্কের নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ইরানের সরকার ও জনগণ সন্তোষ প্রকাশ করছে।

ইরানের প্রেসিডেন্ট ফোনালাপে বলেন, তুর্কি জনগণ এ নির্বাচনে বিপুলভাবে অংশ নিয়ে প্রমাণ করেছে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে চলমান স্পর্শকাতর পরিস্থিতি সম্পর্কে তারা অবগত ও সতর্ক রয়েছে। সেই সঙ্গে তুর্কি জনগণ বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছে, একটি মুসলিম দেশ সর্বোচ্চ পর্যায়ে জনগণের শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম।

হাসান রুহানির সঙ্গে ফোনালাপে তুর্কি প্রেসিডেন্ট তার দেশের সাম্প্রতিক নির্বাচন প্রক্রিয়ার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন। একই সঙ্গে তিনি তেহরান ও আঙ্কারার মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক ও সহযোগিতাকে অতীতের চেয়ে আরো বেশি শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন।

Advertisement

রোববার তুরস্কে ২৭তম পার্লামেন্ট নির্বাচনের পাশাপাশি প্রেসিডেন্ট পদ্ধতির শাসনব্যবস্থায় প্রথম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ৫২.৫১ শতাংশ ভোট পেয়ে এরদোয়ান প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হন। পার্লামেন্ট নির্বাচনেও তার দল একে পার্টি এগিয়ে রয়েছে।

টিটিএন/জেআইএম