আন্তর্জাতিক

৯৪ মিনিটে ৩২৩ কি.মি. পথ পেরিয়ে হৃদয় প্রতিস্থাপন

৩২৩ কি. মি. পথ পেরিয়ে হৃদয় প্রতিস্থাপন। ধুকধুক করতে থাকা হৃৎপিণ্ডটি আঙরঙ্গবাদ থেকে মুম্বাইয়ে নিয়ে আসা হয়। এতে সময় লেগেছে প্রায় ৯৪ মিনিট। চার বছরের ছোট্ট শিশুর দেহে পরে ওই হৃৎপিণ্ডটি প্রতিস্থাপন করা হয়।

Advertisement

সুবুরবান মুলান্ডে অবস্থিত ফোর্টিস হসপিটালের এক বিবৃতিতে জানানো হয়েছে, অপারেশন সফল হয়েছে। জালনা শহরের ছোট্ট শিশুটি অপারেশনের পর ভালো আছে। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

হাসপাতালের এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৩ বছর বয়সী এক কিশোর সড়ক দুর্ঘটনায় মারা গেলে তার হৃৎপিণ্ডটি সংরক্ষণ করে রাখা হয়। ওই কিশোর শুক্রবার আঙরঙ্গবাদের এমজিএম হাসপাতালে মারা যায়। পরে দুপুর ১টা ৫০ মিনিটে হৃৎপিণ্ডটি আঙরঙ্গবাদ বিমানবন্দরে নিয়ে আসা হয়।

বিমানে করে ৩টা ০৫ মিনিটে হৃৎপিণ্ডটি মুম্বাইয়ে নিয়ে আসা হয়। পরে ১৯ মিনিটে ১৮ কিলোমিটার পাড়ি দিয়ে হৃৎপিণ্ডটি নিয়ে আসা হয় ফোর্টিস হসপিটালে। ৩টা ২৪ মিনিটে প্রায় ১ ঘণ্টা ৩৪ মিনিট সময় পাড়ি দিয়ে হৃৎপিণ্ডটি হাসপাতালে পৌঁছায়। ফোর্টিস হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, শরীরে বাইরে সংরক্ষণ করা হৃৎপিণ্ডটি ৩২৩.৫ কি.মি. পথ পাড়ি দিয়েছে। পরে তা একটি ছোট্ট শিশুর শরীরে প্রতিস্থাপন করা হয়।

Advertisement

টিটিএন/জেআইএম