শিক্ষা

বর্ষসেরা ১৮০ শিক্ষক-শিক্ষার্থীকে পুরস্কার দিলেন শিক্ষামন্ত্রী

মাধ্যমিক পর্যায়ে বর্ষসেরা ১৮০ শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৭ ও ২০১৮ এর জাতীয় পর্যায়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিজয়ীদের হাতে মন্ত্রী এসব পুরস্কার তুলে দেন।

Advertisement

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক-অধ্যক্ষ-মাদরাসার সুপারিন্টেডেন্ট, শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক এবং শ্রেষ্ঠ জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা নির্বাচনের মাধ্যমে ভালো কাজের উৎসাহ প্রদান ও প্রণোদনা দেয়ার জন্য এ পুরস্কার প্রদান করা হচ্ছে।

এছাড়া নেতৃত্ব বিকাশের জন্য শ্রেষ্ঠ রোভার, শ্রেষ্ঠ বিএনসিসি ও গালর্স গাইড গ্রুপসহ ২৫ ক্যাটাগরিতে সেরাদের পুরস্কৃত করা হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, স্কুল পর্যায়ে বিতর্ক, আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, হামদ-নাত, সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতা শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশে সাহায্য করছে। তাদের মানসিক গঠন ও নেতৃত্বের গুণাবলী বিকাশে এসব প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সাংস্কৃতিক প্রতিযোগিতা ও খেলাধুলায় শিক্ষার্থীদের সম্পৃক্ত হতে হবে। এটা শিক্ষাকে পরিপূর্ণতা দেয়।

Advertisement

নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার মান উন্নয়নে সবাইকে একযোগে কাজ করতে হবে। এজন্য শিক্ষকরা হচ্ছেন মূল শক্তি। শিক্ষকরা হচ্ছেন নিয়ামক শক্তি উল্লেখ করে তিনি বলেন, গুণগত শিক্ষক মানে গুণগত শিক্ষা। শিক্ষকদের মান উন্নয়নে দেশে-বিদেশে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তাদেরকে নিবেদিত প্রাণ হয়ে কাজ করতে হবে। শিক্ষার মান উন্নয়নে সরকার বিভিন্ন কর্ম-পরিকল্পনা বাস্তবায়ন করছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। এজন্য নতুন প্রজন্মকে যোগ্য ও দক্ষ করে তুলতে হবে। এখন শিক্ষা মানে দক্ষতা, প্রযুক্তি ও মানসম্মত শিক্ষা। বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়। এটি সারা পৃথিবীতে একটি অতুলনীয় উদাহরণ। ফলে দরিদ্র পরিবারের ছেলে-মেয়েরা পড়ালেখায় উৎসাহিত হচ্ছে। গরিব শিক্ষার্থীদের সমর্থন দিতে বৃত্তি-উপবৃত্তি দেয়া হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমান।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭ ও ২০১৮ জাতীয় পর্যায়ে বিজয়ী ১৮০ জন শিক্ষার্থী, শ্রেষ্ঠ শিক্ষক ও কর্মকর্তাদের মাঝে পুরস্কারের নগদ অর্থ ও সার্টিফিকেট তুলে দেন শিক্ষামন্ত্রী।

Advertisement

এমএইচএম/এমআরএম/আরআইপি