জাতীয়

বাংলাদেশ নৌপ্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবা। সোমবার বনানীস্থ নৌসদর দফতরে তিনি এ সাক্ষাৎ করেন।

Advertisement

ভারতীয় নৌপ্রধান নৌসদরে এসে পৌঁছলে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সাক্ষাতকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌপ্রধানের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য এডমিরাল সুনীল লানবাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। একই সঙ্গে বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করে এ সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন তিনি।

দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোড়দারকরণের লক্ষ্যে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া তারা পেশাগত দক্ষতা উন্নয়নে মেরিটাইম গবেষণা জোড়দারকরণসহ দুই দেশের নৌসদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

Advertisement

সাক্ষাতে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স অ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স অ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

গত রোববার (২৪ জুন) ছয়দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন ভারতীয় নৌপ্রধান। বাংলাদেশ সফরকালে তিনি চট্টগ্রাম সফর করবেন। সেখানে তিনি বঙ্গোপসাগরে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য দুই দেশের জাহাজ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফটের অংশগ্রহণে যৌথ টহল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

এছাড়া সফরকালে তিনি বাংলাদেশ নেভাল একাডেমি, বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্সের ঘাঁটি নির্ভিক পরিদর্শনসহ চট্টগ্রাম নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণের সাথেও সৌজন্য সাক্ষাৎ করবেন। তাছাড়া তিনি খুলনা নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণের সাথে সৌজন্য সাক্ষাতসহ খুলনা শীপইয়ার্ড পরিদর্শন করবেন। -আইএসপিআর।

Advertisement

আরএস/জেআইএম