ধর্ম

পণ্য বেচা-কেনায় যে কারণে শপথ নিষিদ্ধ

আল্লাহ তাআলা মানুষের জন্য ব্যবসাকে করেছেন হালাল। ব্যবসা-বাণিজ্যে মিথ্যার আশ্রয় গ্রহণ করাকে নিষিদ্ধ করেছেন। কারণ ব্যবসা-বাণিজ্যে বেচা-বিক্রি বাড়াতে পণ্য বা মূল্য নিয়ে অনেকেই মিথ্যা শপথের আশ্রয় নিয়ে থাকেন। যার কারণে মানুষের হালাল ব্যবসা-বাণিজ্যের বরকত ও কল্যাণ ধ্বংস হয়ে যায়। ব্যবসা-বাণিজ্যের নানাবিধ কল্যাণ থেকে বঞ্চিত হয়।

Advertisement

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে মুসলিম উম্মাহর উদ্দেশ্যে ব্যবসা-বাণিজ্যে মিথ্যা শপথের ক্ষতি বা অকল্যাণ সম্পর্কে সুস্পষ্ট বক্তব্য প্রদান করেছেন। যাতে মানুষ কেনা-বেচায় পণ্যের মান ও দামসহ অন্যান্য বিষয়ে মিথ্যা হলফ না করে।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘মিথ্যা শপথের দ্বারা পণ্য সামগ্রী বিক্রি হয়ে যায় বটে কিন্তু এতে বরকত বা কল্যাণ ধ্বংস হয়ে যায়।’ (বুখারি)

হাদিসের বর্ণনা অনুযায়ী মিথ্যা শপথের মাধ্যমে কোনো বেচা-কেনা নয় বরং সত্য কথা ও বর্ণনার মাধ্যমেই ব্যবসা-বাণিজ্যে পণ্য বেচা-কেনা করা উচিত। আর তাতেই রয়েছে বরকত ও কল্যাণ।

Advertisement

আরও পড়ুন > নামাজে প্রিয়নবিকে যে দোয়া পড়তে বলেছেন আল্লাহ

মনে রাখতে হবেহালাল উপায়ে উপার্জনকারী ব্যক্তি মহান আল্লাহ তাআলার বন্ধু। (মিশকাত) আবার সত্যনিষ্ঠ ও বিশ্বস্ত ব্যবসায়ীরা (জান্নাতে) নবি, সিদ্দিক ও শহিদদের সঙ্গে থাকবে। (তিরমিজি)

সুতরাং দুনিয়ার ভোগ-বিলাসের আশায় বা বেশি মুনাফা লাভের আশায় মিথ্যা কসম করে পণ্য বেচা-বিক্রি বৃদ্ধি করে ব্যবসার যাবতীয় কল্যাণ ও বরকত থেকে বঞ্চি হওয়া বা হালাল ব্যবসার বরকতকে ধ্বংস করা ঠিক নয়।

আরও পড়ুন > কুরআনে অনিচ্ছাকৃত শপথের বিধান

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব ব্যবসায়ীকে মিথ্যা কসম পরিহার করার তাওফিক দান করুন। মিথ্যা কসমের মাধ্যমে হালাল বা বৈধ ব্যবসার বরকত ও কল্যাণকে ধ্বংস করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। ব্যবসা-বাণিজ্যের সর্বক্ষেত্রে সত্যবাদী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম