আইন-আদালত

‘ক্ষমতার অপব্যবহার করেছেন খালেদা সেটিও প্রমাণ হয়নি’

সরকার একটি আদেশের মাধ্যমে, একজন জাজের মাধ্যমে জাজমেন্ট দিয়ে রাজনৈতিক উদ্দেশ্যেপ্রণোদিতভাবে খালেদা জিয়াকে সাজা দিয়ে কারাগারে নিক্ষেপ করেছে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপি নেতা অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

Advertisement

তিনি বলেন, ‘তাদের (সরকারের) অভিযোগ খালেদা জিয়া ক্ষমতার অপব্যবহার করেছেন। সেটিও প্রমাণ হয়নি, এজন্য এটি বলা যাবে না।’

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে আয়োজিত রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনের চত্বরে অবস্থান কর্মসূচিতে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সারা দেশের মানুষ জানে বেগম খালেদা জিয়া একটি পয়সাও চুরি করেন নাই। আর যে জাজমেন্ট হয়েছে সেটি বুঝতে হবে। একটি দেশের সরকার প্রধান এতিমের টাকা চুরি করে মেরে খেয়েছে। কিন্তু সেটি আদালতে প্রমাণ হয়নি। তাদের অভিযোগ খালেদা জিয়া ক্ষমতার অপব্যবহার করেছেন। সেটিও প্রমাণ হয়নি, এজন্য এটি বলা যাবে না।

Advertisement

জয়নুল আবেদীন বলেন, আপনারা জানেন খালেদা জিয়া দীর্ঘ চারমাস ধরে কারাগারে রয়েছেন। এমন জায়গায় আছেন সেখানে কোনো মানুষ থাকে না। সরকারের নীল নকশা খালেদা জিয়াকে জেল খানায় রেখে তারা একটি নির্বাচন করতে চায়। আমরা আইনি লড়াইয়ের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করতে চাই। খালেদা জিয়া আইনগতভাবেই বেইল (জামিন) পাওয়ার অধিকারী। কিন্তু আইনগতভাবে খালেদা জিয়াকে জামিন দেয়া হচ্ছে না।

তিনি বলেন, খালেদা জিয়া সরকারের কারণে বেইল পাচ্ছে না। আমাদের দেশের সর্বোচ্চ আদালতের প্রতি একটি কথা বলতে চাই। দেশের মানুষ তাকিয়ে আছে আপনাদের প্রতি। সরকারের এজেন্ডা আপনারা ওখানে বসে বাস্তবায়ন করবেন না। সরকার চায় খালেদা জিয়াকে দীর্ঘ দিন আটকিয়ে রাখতে। সরকার চায় খালেদা জিয়াকে বাদ দিয়ে নির্বাচন করতে। আর আপনারা (আদালত) সরকারের সেই ইচ্ছা বাস্তবায়ন করতে সহযোগিতা করেন তাহলে বিচার বিভাগের ওপর সারা দেশের মানুষের আস্থা থাকবে না। আমাদের আইনজীবীদেরও আস্থা থাকবে না।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দুর্নীতির অভিযোগে ৫ বছরের সাজাপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিম রোডের কারাগারে রয়েছেন খালেদা জিয়া।

এফএইচ/জেএইচ/আরআইপি

Advertisement