অর্থনীতি

আম-কাঁঠাল ৫০ টাকা, লিচু ১ হাজার

রাজধানীতে চলছে বাৎসরিক ফল মেলা। মেলার প্রবেশ গেটেই দেখা মেলবে গাছে ধরে থাকা ’ব্রুনাই কিং’ জাতের আম। একেকটা হবে এক থেকে দেড় কেজি। ভেতরে গেলে এই আম আপনি কিনতেও পারবেন। দাম একটু বেশি। তবে মাত্র ৫০ টাকা কেজিতে সরাসরি বাগান থেকে আনা বিভিন্ন ধরনের আম কেনার সুযোগ রয়েছে। বড় সাইজের একটি কাঁঠালও কেনা যাবে একই দামে। কিন্তু লিচুর দিকে নজর গেলে চোখ কপালে উঠবে। প্রতি লিচু ১০ টাকা। হাজার টাকায় ১০০ লিচু। রাজশাহীর লিচুর নাম ’চায়না থ্রি’। সাইজে বড়, খেতে সুস্বাদু ও রসালো। বিক্রিও বেশ হচ্ছে।

Advertisement

ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী-২০১৮ উপলক্ষে জাতীয় ফল মেলা শুরু হয়েছে রাজধানীর ফার্মগেটে আ. কা. মু. গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়াম চত্বরে। খামার বাড়ির পাশে এ মেলা আজ রোববার রাত ৯ট পর্যন্ত চলবে।

রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রবেশ পথেই করা হয়েছে কাঁঠাল কর্ণার। হরেক সাইজের কাঁঠাল। দামও কম। একপাশে কাঁঠাল ভেঙে রাখা হয়েছে। ইচ্ছা করলে খেয়ে দেখা যাবে।

আরেকটু সামনে গেলেই দেখা যাবে আমের প্রদর্শনী। কমপক্ষে ৮০ প্রকার আম এখানে রয়েছে। অন্য স্টলগুলোতেও এই ধরনের প্রদর্শন চলছে। দেশি-বিদেশি জাতের। থরে থরে সাজানো। সব মিলিয়ে ১০০ প্রকারেরও বেশি আম প্রদর্শন করা হচ্ছে। সবগুলোই দেশে উৎপাদিত। কিন্তু এখান থেকে সরাসরি আম বিক্রি হচ্ছে না। আম, জাম, কাঁঠাল, কলা, লটকন কিংবা লিচু কেনার জন্য যেতে হবে আরেকটু ভেতরে। সেখানে রয়েছে কম দামের বিভিন্ন জাতের আম।

Advertisement

এবার ভেতরের দিকে হাঁটার প্রাক্কালেই চোখে পড়বে ফলের তোড়ণ। পিরামিড আকৃতির এই স্থাপনা করা হয়েছে দেশীয় ফল দিয়ে। সবাই এখানে দেখে মুগ্ধ হচ্ছে, সেলফি তুলছেন। কিন্তু এই ফলে হাত দেয়া নিষেধ। এটির নিরাপত্তায় পুলিশ বসিয়ে রেখেছেন আয়োজক কর্তৃপক্ষ। কথা হলো মেলায় আসা নাসরিন জাহানের সঙ্গে। তিনি জাগো নিউজকে বলেন, ফল মেলায় বিভিন্ন ধরনের ফল সুলভ মূল্যে পাওয়া যায়। এই খরব জেনেই এসেছি। আম ও কাঁঠাল নেব। অন্য ফল পছন্দ হলে পড়ে বিবেচনা করব।

তিনি বলেন, এখানের আয়োজন সুন্দর। দর কষাকষিও তেমন করতে হয় না। এর চেয়ে বড় কথা এখান থেকে আম কিনলে সরাসরি বাগানের আম কেনা যাচ্ছে। এটি ভালো দিক। এবার আরেকটু ভেতরে গিয়ে দেখা গেল ফল বেচাকেনার হিড়িক। অনেকে ৫ থেকে ১০ কোজি পর্যন্ত আম কিনছেন। অনেকে গাড়ি নিয়ে এসেছেন ছেলেমেয়েসহ। ছেলেমেয়ে সবাই কিছু না কিছু নিয়ে যাচ্ছে। কারও হাত খালি নেই। কেউ আম, কেউ কাঁঠাল, কেই বা কলা ও জামরুল।

এমনই একজন ব্যবসায়ী হুমায়ুন রসিদ। তিনি বলেন, ‘আম কিনিছে ৮ কেজি। ৬০ থেকে ৭০ টাকা দরে। কাঁঠাল কত করে নিলেন। মাত্র ৫০ টাকা করে নিলাম, আপনিও নিতে পারবেন - সামনে যান।’ দেখা যায়, এখানে বিভিন্ন স্টলে গোপাল ভোগ, লেংড়া, হিমসাগর আম বিক্রি হচ্ছে কেজিতে ৫০ থেকে ৮০ টাকা দরে। কাঁচা আমও কেনা যাবে। দু-একদিন বাসায় রাখলে পেকে যাবে বলে জানাচ্ছেন বিক্রেতারা।

সেলিম ফল ভান্ডারের সেলিম মিয়া বলেন, আমি রাজশাহী থেকে সরাসরি আম আনি। এখানে কাঁচাপাকা আম আছে। দামও কম। বিক্রিও ভালো।

Advertisement

এখানে শুধু আম নয়। অন্য ফলও পাওয়া যাচ্ছে। এর মধ্যে অন্যতম আর্কষণের ফল লিচু। দামও বেশ চড়া। ১০০ লিচু হাজার টাকা। এর কমেও মিলবে। একটু সাইজে ছোট ৮০০ টাকা।

কেন এত দাম বেশি জানতে চাইলে লিচু বিক্রেতা আরমান বলেন, এটা চায়না লিচু। দেশি না। নাম ’চায়না থ্রি’। এক লিচু ৩ লিচুর সমান। চীনা জাতের এই লিচু রাজশাহী থেকে এনেছি। ফল মেলায় অন্যান্য ফলের মধ্যে জাম কেনা যাবে কেজিতে ১২০ টাকায়, জামরুল ১০০ টাকায়, লটকন ১২০ টাকায়। একই সঙ্গে মধুও কিনতে পারেন ক্রেতারা।

উল্লেখ, এবারের মেলায় ৯টি সরকারি ও ৫১টি বেসরকারি প্রতিষ্ঠানের মোট ৮১টি স্টল রয়েছে। মেলায় আমের ১০২টি জাতসহ ৯৯ প্রজাতির ফল প্রদর্শন হচ্ছে। এর মধ্যে প্রচলিত ফল ৫৪, অপ্রচলিত ৩৬ ও বিদেশি ফলের জাত ৯টি রয়েছে। এ ছাড়াও মেলায় রয়েছে জাতীয় ফল কাঁঠালের একটি বিশেষ কর্নার। মেলায় আসা দর্শনার্থীরা ফল চাষের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন।

এমএ/জেডএ/পিআর