লাইফস্টাইল

যেভাবে বুঝবেন ট্রায়াল রুমে ক্যামেরা আছে কিনা

পোশাক কিনতে গিয়ে ট্রায়াল রুমে ট্রায়াল দিয়ে দেখতেই হয়। কিন্তু বিভিন্ন ট্রায়াল রুমে ক্যামেরা লুকিয়ে রাখার ঘটনা প্রকাশ্যে এসেছে অনেকবার। ট্রায়াল রুমের গোপন ক্যামেরার হদিস না পেয়ে নিজের অজান্তেই নানা অপরাধের শিকার হতে হয়েছে নারীদের। কী করে বুঝবেন ট্রায়াল রুমে কোনো ক্যামেরা লুকিয়ে রাখা হয়েছে? চলুন জেনে নেই-

Advertisement

আরও পড়ুন: রাগ কমাবেন যেভাবে

প্রথমে ট্রায়াল রুমের কাঁচের উপর একটি আঙুল রেখে দেখুন। যদি দেখেন কাঁচের উপর রাখা আঙুল আর আয়নায় দেখতে পাওয়া আঙুলের প্রতিফলনের মধ্যে সামান্য দূরত্ব রয়েছে, তাহলে বুঝবেন সব ঠিক আছে। কিন্তু যদি আয়নার উপর রাখা আঙুল আর তার প্রতিফলনের মধ্যে কোনো দূরত্ব না থাকে, তাহলে বুঝতে হবে এক্ষেত্রে কোনো কারসাজি নিশ্চয়ই আছে! কেউ হয়তো আয়নার পিছনে ক্যামেরা লুকিয়ে রেখেছে!

ট্রায়ালরুমে ঢুকে সমস্ত লাইট বন্ধ করে দিয়ে চারিদিকে তাকিয়ে দেখুন। ঘরের মধ্যে কোথাও লাল বা সবুজ আলোর বিন্দু দেখা গেলে বুঝবেন যে সেখানে ক্যামেরা লুকিয়ে রাখা হয়েছে।

Advertisement

আজকাল এমন অনেক ক্যামেরা পাওয়া যায় যা হ্যাঙ্গার, বোতাম, চশমা, পেন, হুক, জুতো, বেল্টের মধ্যে অনায়াসে লুকিয়ে রাখা যায়। চোখেও পড়ে না। তাই ট্রায়ালরুমে ঢুকে ভালো করে চারপাশের জিনিসগুলি খতিয়ে দেখে নিন। অনাবশ্যক কোনো জিনিসপত্র সেখানে থাকলে শতর্ক থাকুন।

আরও পড়ুন: কাপড় থেকে দাগ তোলার সহজ উপায়

আজকাল বাজারে এমন স্মার্টফোন বা ক্যামেরা পাওয়া যাচ্ছে যা অ্যাক্টিভিটি ট্র্যাক করে আপনা থেকেই অন হয়ে যায়। কিন্তু এই ফোন বা ডিভাইসটি অন হওয়ার সময়ও একটি আওয়াজ শোনা যায়। অনেকসময় কোনো আওয়াজ না হয়ে ভাইব্রেশনও হতে পারে। খেয়াল রাখুন, সতর্ক থাকুন।

এইচএন/এমএস

Advertisement