দেশজুড়ে

‘নদী-জমি আমার, শিল্প-বর্জ্য তোমার’

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে দূষণের কবল থেকে বাঁচাতে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। শনিবার দুপুরে চট্টগ্রামের মদুনাঘাট এলাকায় হালদা নদীতে নির্মিত সেতু সংলগ্ন সড়কের দু'পাশে মানববন্ধন করে হাটহাজারী রাউজান উপজেলার দক্ষিণ মাদার্শা, শিকারপুর, উত্তর মাদার্শা, উরকিচর ও বুড়িশ্চর ইউনিয়নের বাসিন্দারা।

Advertisement

তাদের সঙ্গে সংহতি জানিয়ে মানববন্ধনে যোগ দেয় পরিবেশবাদী সংগঠন হালদা রক্ষা কমিটি ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

সমাবেশে অংশগ্রহণকারীদের হাতে হাতে ব্যানার। লেখা ছিল- ‘বাংলাদেশের নদী, বাংলাদেশের প্রাণ/ দেশ বাঁচাতে নদী বাঁচান’, ‘নদী আমার, জমি আমার/ শিল্প তোমার, বর্জ্য তোমার’, ‘চাষের জমিতে বর্জ্য কেন?’, ‘হালদার মাছ মারব না, দেশের ক্ষতি করব না’।

অবিলম্বে হালদা সংলগ্ন ৭ খাল ও এলাকার জলাশয় দূষণ বন্ধের দাবি জানানো হয় সমাবেশে। পাশাপাশি হালদা নদী ও এলাকার পরিবেশ রক্ষার এ দাবি আদায়ে পরবর্তীতে আরও বৃহত্তর কর্মসূচি পালনেরও ঘোষণা আসে।

Advertisement

হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, হালদাকে বাঁচাতে চাইলে অবিলম্বে বর্জ্য ফেলা বন্ধ করতে হবে। হালদার আশপাশে শাখা খাল বর্জ্যমুক্ত করতে না পারলে হালদা নদীকে রক্ষা করা যাবে না।

বক্তারা বলেন, ‘বায়েজিদ থেকে কুলগাঁও নন্দীর হাট পর্যন্ত সব কারখানার বর্জ্য ফেলা হচ্ছে খালে। নদীর সঙ্গে যুক্ত খাল ও সংলগ্ন জনপদের জমি ও জলা পরিত্যক্ত হয়ে গেছে। খাল বেয়ে সেসব বর্জ্য এসে পড়ছে হালদায়।’

মনজুরুল কিবরিয়া বলেন, সম্প্রতি বন্যায় ভেসে আসা শিল্পবর্জ্য হাজার হাজার হেক্টর ফসলি জমিতে ছড়িয়ে পড়ে হালদাসহ আশপাশে জলাশয় বিপুল পরিমাণ মাছ মারা যায়। অনুসন্ধানে দেখা যায়, শিল্পবর্জ্যের রাসায়নিক প্রতিক্রিয়া ফলে এমন বিপর্যয় হয়।

সিডি'র বোর্ড সদস্য জসিম উদ্দিন শাহ বলেন, ‘হালদা বাঁচাতে হলে হাটাখী, খন্দকিয়া, মাদারী খালকে রক্ষা করতে হবে, আমরা শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে নই, কিন্তু শিল্পবর্জ্যে বিরুদ্ধে, তারা এই বর্জ্যকে লোকালয়ে ছড়িয়ে দিয়ে আজ জীববৈচিত্র্যকে হুমকিতে ফেলছে। কারখানার শিল্পবর্জ্য দূষণে এলাকার বেশিরভাগ পুকুর নষ্ট হয়ে গেছে’

Advertisement

শিকারপুর চেয়ারম্যান আবু বক্কর বলেন, ‘হালদার মতো অন্যান্য নদী বিশ্বে বিরল। কিন্তু আমাদের অবহেলায় নদীটি মরতে বসেছে। শুধু হালদা নয় আশপাশে যে খালগুলো আছে সেগুলোকেও রক্ষা করতে হবে তাহলে পরিবেশ রক্ষা হবে।’

‘দূষণ হটাও, পরিবেশ বাঁচাও, হালদা বাঁচাও’ এই স্লোগান নিয়ে সচেতন নাগরিক সমাজ এ কর্মসূচির আয়োজন করে। সচেতন নাগরিক সমাজের আহ্বায়ক আমিনুল ইসলাম মুন্না বলেন, সমাবেশ থেকে অবিলম্বে শিল্প ও আবাসিক বর্জ্যের দূষণ বন্ধের দাবি জানানো হয়েছে।

‘তা না হলে পরবর্তীতে আমরা জেলা প্রশাসককে স্মারকলিপি দেব। এরপর ধারাবাহিকভাবে পরিবেশ অধিদফতর ও দূর্ষণকারী শিল্পপ্রতিষ্ঠান ঘেরাও করব।’

সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, রাজনীতিবিদ রাসেদুল আলম, পশ্চিম গুজরা ইউনিয়ন পরিষদ সদস্য শাহাবুদ্দীন আরিফ, সমাজসেবক এম এ সবুর, কামাল উদ্দিন, মদুনাঘাট বাজার কমিটির সহ-সভাপতি মহিউদ্দিন চৌধুরী, রাশেদ খান মেনন, জাহাঙ্গীর সুমন, ফরিদুল আলম মিঠু, পলাশ বড়ুয়া, লোকমান হোসেন, জাহাঙ্গীর আলম, আবুল কাশেম হিরু, মহিউদ্দিন মনি, জমির উদ্দিন, মহিউদ্দিন সুমন।

ইঞ্জিনিয়ার মো. মহিউদ্দিন ও এস এম মজিবুলের সঞ্চালনায় মানববন্ধনে সংহতি জানায় আহমদিয়া জনকল্যাণ সংস্থা, রেসকোর্স সেচ্ছাসেবী সংগঠন, ব্রিগেড, হাটহাজারী ফেডারেশন, মদুনাঘাট বাজার সমিতি, উড়কিরচর জনতা সংঘ।

এমআরএম/জেআইএম