সাহিত্য

আজ সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন

বিশিষ্ট লেখক, প্রাবন্ধিক, গবেষক ও শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন আজ। ১৯৩৬ সালের ২৩ জুন বিক্রমপুরের বাড়ৈখালী গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার শিক্ষা জীবন কেটেছে রাজশাহী, কলকাতা, ঢাকা ও যুক্তরাজ্যে।

Advertisement

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন। অবসরগ্রহণের পর ওই বিশ্ববিদ্যালয়েরই প্রফেসর এমেরিটাস হিসাবে মনোনীত হয়েছেন। এছাড়া সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক ত্রৈমাসিক ‘নতুন দিগন্ত’ সম্পাদনা করছেন। প্রবন্ধ, অনুবাদ ও কথাসাহিত্য মিলিয়ে তার লেখা বইয়ের সংখ্যা প্রায় ১১০টি।

শিক্ষকতার পাশাপাশি কলাম লেখক হিসেবেও তিনি ব্যাপক জনপ্রিয়। সত্তরের দশক থেকে বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় নিয়মিত কলাম লিখে আসছেন। তার উল্লেখযোগ্য বই হচ্ছে- ‘বঙ্কিমচন্দ্রের জমিদার ও কৃষক’, ‘বাঙালীর জাতীয়তাবাদ’, ‘জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি : ১৯০৫-৪৭’, ‘দুই যাত্রায় এক যাত্রী’।

বাক্স্বাধীনতা, মানবিক অধিকার, পরিবেশ সুরক্ষা, দুর্নীতি প্রতিরোধ এবং সামাজিক ন্যায়বিচার ও সমাজ পরিবর্তন আন্দোলনের পুরোধা তিনি। জন্মদিন উপলক্ষে বিকেল ৫টায় ‘সমাজ পরিবর্তনে আমরা কী করতে পারি’ শীর্ষক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর গবেষণা কেন্দ্রে সভাটি অনুষ্ঠিত হবে।

Advertisement

জাগো নিউজের পক্ষ থেকে তাকে ৮৩তম জন্মদিনের শুভেচ্ছা রইল। আমরা তার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছি।

এসইউ/আরআইপি