প্রবাস

রিয়াদে ত্রিদেশীয় ঈদ পুনর্মিলনী

সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল্লাহ পার্কে চলছে তিনদিনের ত্রিদেশীয় ঈদ পুনর্মিলনী মেলা-২০১৮।

Advertisement

বাংলাদেশ, পাকিস্তান এবং ভারতীয়দের অংশগ্রহণে প্রথমবারের মতো এ আয়োজন করেছে দেশটির বিনোদন কর্তৃপক্ষ। সৌদি জেনারেল ইন্টারটেইনমেন্ট অথরিটি আয়োজিত, লেমন অ্যাক্ট'র সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ, পাকিস্তান ও ভারত তিন-দেশীয় ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

ঈদ পুনর্মিলনীতে ছিল তিন দেশের আলাদা স্থান। আয়োজকদের পক্ষ থেকে প্রত্যেক দেশের নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরে সাজানো হয়েছে প্রবেশ স্টল ও গেট। স্টলগুলোতে ছিল দেশি খাবার, মেহেদি সাজ, গার্মেন্ট সামগ্রীসহ নিজ নিজ দেশের পণ্য।

মেলা প্রাঙ্গণে প্রায় ১ হাজার দর্শকের বসার ব্যবস্থাসহ বিশাল আকারের মঞ্চ নির্মাণ, সন্ধ্যার পর থেকে মঞ্চে নিজ নিজ দেশের গান, নৃত্য, সংস্কৃতি তুলে ধরার সুযোগ করে দেয়া হয়।

Advertisement

মেলার প্রথম দিন (বৃহস্পতিবার) মঞ্চে নিজস্ব সংস্কৃতি পরিবেশন করেন ভারত এবং পাকিস্তানের শিল্পীরা।

দ্বিতীয় দিন (শুক্রবার) ছিল বাংলাদেশি শিল্পীদের পরিবেশনা। যা দেখার জন্য কিং আব্দুল্লাহ পার্ক মেলা প্রাঙ্গণে হাজার হাজার বাংলাদেশির ঢল নামে। তারা পরিবার, প্রিয়জনকে নিয়ে উপস্থিত হন মেলায়।

এ সময় শিল্পী সালাহউদ্দিনের নেতৃত্বে বাংলাদেশিরা দেশীয় গান এবং নৃত্য পরিবেশন করেন। এতে অংশ নেন - জামান, মামিতা, নাশরা, সুমাইয়া, পায়েল এবং সারা। আর গ্রুপ ড্যান্সে ছিলেন আছিফ, তুষার, রোমিও, মহন, কৌশিখ, শাহান।

অন্যদিকে গান পরিবেশন করেন, সালাউদ্দিন, অমল দাশ, ইমরান, আপন, জাবেদ, ইউছুপ, জয়, রফিক মণ্ডল, বাবুল, ক্ষুদে গানরাজের ইমরান।

Advertisement

৩ দিনের ত্রিদেশীয় এ ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান পরিচালনায় করেন আব্দুল হালিম নিহন (বাংলাদেশ) এবং সাজিন (ভারত)। উৎসবে তিন দেশের নাগরিকরা ছাড়াও সৌদি নাগরিকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

উল্লেখ্য গত ২১ জুন শুরু হওয়া এ উৎসব আজ (২৩জুন) মধ্যরাতে ভারতীয়দের পারফর্মের মধ্য দিয়ে শেষ হবে।

এমএমজেড/এমএস