আন্তর্জাতিক

১ হাজার মার্কিন বিমান কিনছে ভারত

ওয়াশিংটন-নয়াদিল্লির চলমান তীব্র বাণিজ্য যুদ্ধের মাঝে যুক্তরাষ্ট্রের কাছে এক হাজার বেসামরিক বিমান কেনার প্রস্তাব করছে ভারত। দেশটির সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে আগামী ৭ থেকে ৮ বছরের মধ্যে এসব বিমানের পাশাপাশি বিশ্বের বৃহৎ বাণিজ্যিক এই দেশ থেকে তেল ও গ্যাসের ক্রয় বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে নয়াদিল্লি।

Advertisement

গত সপ্তাহে মার্কিন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে এ ব্যাপারে দ্বিপাক্ষিক আলোচনা করেন ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু।

রোববার রাজধানী নয়াদিল্লিতে মার্কিন বাণিজ্য প্রতিনিধি মার্ক লিনস্কটের সঙ্গে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক বৈঠকে বসবেন। সেখানে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সমস্যার সমাধান খুঁজে বের করার চেষ্টা করবেন তারা।

আরও পড়ুন : ট্রাম্পের সুর বদল?

Advertisement

সম্প্রতি ভারতীয় স্টিল এবং অ্যালুমিনিয়াম পণ্যের উপর শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এর পাল্টা হিসেবে ভারতও বেশ কিছু মার্কিন পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। টাইমস অব ইন্ডিয়া বলছে, এর মাধ্যমে ভারত যুক্তরাষ্ট্রকে বুঝানোর চেষ্টা করছে যে, পারস্পরিক এই শুল্ক আরোপের অধিকার বিশ্ব বাণিজ্য সংস্থার বিধি অনুযায়ী বৈধ।

আগামী ৬ জুলাই ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গে বৈঠকে বসবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারাম। দ্বিপাক্ষিক এ বৈঠকে ভারত বেশ কিছু প্রস্তাব তুলে ধরতে চায়। ভারত বলছে, যুক্তরাষ্ট্রের কাছে থেকে বিমান কেনার জন্য বছরে ৫ বিলিয়ন এবং তেল ও গ্যাসের জন্য আরো ৪ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে তাদের।

তবে ভারতের অন্যান্য প্রতিরক্ষা কেনাকাটার চেয়ে এটি ভিন্ন ধরনের। ভারতের চোখ এখন নৌবাহিনীর জন্য নতুন ধাঁচের পি৮আই মডেলের নজরদারি বিমান কেনায়। বিশ্বে যুক্তরাষ্ট্রের পর কেবল ভারতের হাতে রয়েছে সর্বোচ্চ সংখ্যক এই নজরদারি বিমান।

এসআইএস/এমএস

Advertisement