অর্থনীতি

মার্কিন পণ্যে এবার পাল্টা শুল্ক আরোপ ভারতের

এবার ভারতের সঙ্গেও বাণিজ্য সংঘাত দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের। ট্রাম্প প্রশাসন ভারতীয় পণ্যের উপর নতুন করে শুল্ক আরোপ করায় মার্কিন পণ্যের উপর পাল্টা শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। এর অংশ হিসেবে মোটরবাইকসহ ৩০টি মার্কিন পণ্যের উপর থেকে শুল্ক-ছাড় প্রত্যাহার করবে ভারত।

Advertisement

এর ফলে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৮০০সিসির মোটর সাইকেলের উপর শুল্ক ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। মার্কিন অ্যামন্ড, আখরোট কিংবা আপেলেও শুল্ক বাড়বে ২০ থেকে ২৫ শতাংশ। এই সিদ্ধান্তের কথা বিশ্ব বাণিজ্য সংস্থাকে চিঠি দিয়েও জানিয়েছে ভারত।

চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংঘাতে উদ্বেগ বেড়েছে বিশ্বজুড়ে। বেইজিংয়ের বিরুদ্ধে মেধাসত্ত্ব চুরির অভিযোগ তুলে এক গুচ্ছ চীনা পণ্যের উপর শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর জবাবে মার্কিন পণ্যের উপরেও পাল্টা শুল্ক চাপিয়েছে বেইজিং।

গত মার্চ মাসে ট্রাম্প প্রশাসন ভারতসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম ও স্টিলের উপর শুল্ক বৃদ্ধি করায় পরিস্থিতি জটিল হতে শুরু করে। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তে ভারত আপত্তি জানালেও লাভ হয়নি। ধারণা করা হচ্ছে পাল্টা ব্যবস্থা হিসেবে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা আখরোট, আপেল, অ্যামন্ড এবং বাইকের মতো ৩০টি পণ্যের উপর থেকে শুল্কছাড় প্রত্যাহার করেছে ভারত। সূত্র : পিটিআই

Advertisement

এমএমজেড/এমএস