খেলাধুলা

দোষ স্বীকার করে নিলেও শাস্তির মুখে চান্দিমাল-হাথুরুরা

বল টেম্পারিং নিয়ে লঙ্কাকান্ড হয়ে গেল শ্রীলঙ্কা দলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট চলার সময় অধিনায়ক দিনেশ চান্দিমাল বলের আকার পরিবর্তন করেছেন বলে শাস্তি হিসেবে তাৎক্ষণিকভাবে ৫ রান জরিমানা করা হয় লংকানদের। আম্পায়ারদের এমন সিদ্ধান্তে আরেকটি অপরাধ করে বসে দলটি। টেস্টের তৃতীয় দিন দফায় দফায় মাঠ ছেড়ে যায় তারা। ফলে শাস্তির মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা দল।

Advertisement

প্রথমে প্রতিবাদ জানালেও পরে অবশ্য নিজের দোষ স্বীকার করে নেন চান্দিমাল। এবার আইসিসির কাছে ভুল স্বীকার করে নিয়েছেন শ্রীলঙ্কা দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে আর ম্যানেজার আসাঙ্কা গুরুসিংহেও। তাতেও রেহাই মিলছে না। দুই থেকে চার টেস্ট কিংবা চার থেকে আটটি সীমিত ওভারের ম্যাচে নিষিদ্ধ হতে পারেন তারা।

আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে আচরণবিধির লেভেল থ্রি ভঙ্গের অভিযোগ এনেছেন। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, 'এই ধরণের কাজকে ক্রিকেটের আইনের মারাত্মক লঙ্ঘন। খেলার চেতনারও বিরোধী এটা।'

চান্দিমাল, হাথুরুসিংহে এবং গুরুসিংহের ভাগ্য কি হবে, সেটি নির্ধারণের জন্য আইসিসি জুডিশিয়াল কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে মাইকেল বেলহফকে। তিনিই সব কিছু যাচাই বাছাই করে শাস্তির মাত্রা ঠিক করবেন।

Advertisement

এমএমআর/পিআর