খেলাধুলা

চার বছর পর ইরানের প্রথম পরাজয়

ইরানের বিপক্ষে ম্যাচটি স্প্যানিশদের জন্য যে সহজ হবে না সেটি মাঠেই প্রমাণ করলো ইরানিরা। দুর্ভেদ্য রক্ষণভাগকে বোকা বানিয়ে ডিয়েগো কস্তার ভাগ্যপ্রসূত গোলে এশিয়ান জায়ান্টদের ১-০ গোলে হারায় স্পেন। এই জয়ের ফলে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখলো কস্তারা। সংখ্যায় সংখ্যায় দেখে নেওয়া যাক এই ম্যাচের চিত্র।

Advertisement

০- বিশ্বকাপে এখন পর্যন্ত ২০টি ম্যাচের ভেতর কোন ম্যাচেই গোলশূন্য ড্র হয়নি। ১৯৫৪ সালের বিশ্বকাপে সর্বোচ্চ ২৬টি ম্যাচ পর্যন্ত গোলশূন্য ড্র দেখেনি কেউ।

৩- বিশ্বকাপে গোলমুখে তিনটি শট নিয়ে তিনটেই গোল করেছেন কস্তা।

৩- বিশ্বকাপ ইতিহাসে কেবলমাত্র তিনবার এক দিনে সর্বনিম্ন তিনটি গোল দেখেছে। ১৯৭৮ সালের বিশ্বকাপে একদিনে হওয়া চারটি ম্যাচে সর্বমোট ৩টি গোল হয়েছিল। (অস্ট্রিয়া ১-০ সুইডেন, ব্রাজিল ০-০, ইরান ১-১ স্কটল্যান্ড, ফ্রান্স ০-০ পেরু) , ২০০২ বিশ্বকাপে (ডেনমার্ক ১-১ সেনেগাল, ক্যামেরুন ১-০ সৌদি আরব, ফ্রান্স 0-0 উরুগুয়ে)।

Advertisement

৩- তৃতীয় স্প্যানিশ ফুটবলার হিসেবে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে গোল করলেন কস্তা।

৪- টানা চার বছর পর কোন প্রতিযোগিতামূলক ম্যাচ হারলো ইরান। ফুটবল ইতিহাসের সপ্তম সর্বোচ্চ রেকর্ড এটি।

৯- ডিয়েগো কস্তা জাতীয় দলের হয়ে শেষ ৯ ম্যাচে ৯টি গোল করেছেন।

২৩- টানা ২৩টি প্রতিযোগিতামূলক ম্যাচ অপরাজিত থাকার ইতি টানলো ইরান। সবচেয়ে বেশি ২৯টি প্রতিযোগিতামূলক ম্যাচ অপরাজিত ছিল স্পেন ২০১০-২০১৩ সাল পর্যন্ত।

Advertisement

১০০- ১৩তম স্প্যানিশ ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে শততম ম্যাচ খেললেন জেরার্ড পিকে।

১৩৮- ইরানের বিপক্ষে ম্যাচে বলে ১৩৮ বার টাচ করেছেন ইস্কো। বিশ্বকাপে ১৯৬৬ সালের পর কোন স্প্যানিশ ফুটবলারের সর্বোচ্চ।

১-০ – বিশ্বকাপের একদিনে তিনটি ম্যাচেরই ফলাফল ছিল ১-০। সর্বশেষ ১৯৮২ সালে এবং ২০১০ সালে একই দিনে তিনটি ম্যাচের ফলাফল একই ছিল।

আরআর/জেআইএম