খেলাধুলা

ক্রোয়েশিয়ার বিপক্ষে কেমন দল নামাবে আর্জেন্টিনা?

আইসল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ড্র। খাদের কিনারায় আর্জেন্টিনা। দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন বাঁচিয়ে রাখতে শক্তিশালী ক্রোয়েশিয়ার বিপক্ষে জিততেই হবে মেসির আর্জেন্টিনাকে। আইসদের বিপক্ষে সর্বমোট ২৭টি শট নিয়ে মাত্র ১টি গোল করতে পেরেছে মেসিরা। পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করলেও কাঙ্ক্ষিত ফলাফল পায়নি সাম্পাওলির দল। তাই ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচটিতে আর্জেন্টিনা দলে যে পরিবর্তন আসবে সেটা অনুমেয়।

Advertisement

ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪ বারের দেখায় ২টি জয়, একটিতে হার। পরিসংখ্যান নিজেদের পক্ষে কথা বললেও সাম্প্রতিক পারফরম্যান্সে ক্রোয়েশিয়া অনেক এগিয়ে। নাইজেরিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে জিতে তাই ফুরফুরে মেজাজে রয়েছে রাকিতিচ, মদ্রিচরা। দারুণ ফর্মে থাকা ক্রোয়েটদের বিপক্ষে তাই ভিন্ন পরিকল্পনা নিয়েই নামতে হচ্ছে আর্জেন্টিনাকে।

আইসল্যান্ডের বিপক্ষে একাদশে থাকা এঞ্জেল ডি মারিয়া, মার্কস রোহো ও লুকাস বিলিয়াকে সম্ভবত এই ম্যাচে বসাতে পারেন সাম্পাওলি। সেক্ষেত্রে তাদের পরিবর্তে দুইজন ফুলব্যাক এবং একজন উইঙ্গারকে দলে নিতে পারেন তিনি। সেক্ষেত্রে ইনজুরি কাঁটিয়ে দলে প্রথমবারের মত দেখা যেতে পারে মার্কাদোকে।

তাছাড়া লেফট ব্যাকে আকুনিয়াকেও দেখার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে চিরাচরিত ৪-৪-২ ফরমেশনের প্রথা ভেঙ্গে ৩-৫-২ ফরমেশন অথবা ৩-৪-১-২ ফরমেশনে এই ম্যাচে দেখা যেতে পারে আর্জেন্টিনাকে। আবার সাম্পাওলির সামনে ৩-৪-৩ ফরমেশনও উন্মুক্ত।

Advertisement

মিডফিল্ডে বরাবরই আর্জেন্টিনার দুর্বলতা স্পষ্ট। এক মাসেরানো ছাড়া আর কোন মিডফিল্ডারই তেমন নিয়মিত নয় আর্জেন্টিনা দলে। তাই লুকাস বিলিয়ার পরিবর্তে এই ম্যাচে তার জায়গায় দেখা যেতে পারে এনজো পেরেজকে। মিডফিল্ডটাকে ধরে রেখে আক্রমণে যাওয়ার জন্যেই পেরেজকে এই ম্যাচে রাখতে চাচ্ছেন কোচ। আইসল্যান্ডের বিপক্ষে ডি মারিয়া ক্রসের পর ক্রস করে গেলেও একটিও কাজে আসেনি। তাই লেফট উইংয়ে ডি মারিয়ার পরিবর্তে নামতে পারেন স্পোর্টিং লিসবনে খেলা আকুনিয়া।

ক্রিশ্চিয়ান পাভনের একাদশে অন্তর্ভুক্তি নিয়ে নানান কথা থাকলেও কোচ হয়তো এই ম্যাচেও তাকে বেঞ্চে রাখতে পারেন। মেজার উপর আরো একবার ভরসা রাখতে চান সাম্পাওলি। সেক্ষেত্রে এই ম্যাচেও হয়তো আরো একবার উপেক্ষিতই থেকে যাবেন পাওলো দিবালা। মূলত এই খেলোয়াড়দের নিয়ে গেল কয়েকদিন অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন সাম্পাওলি।

অতিরিক্ত আক্রমণাত্মক খেলার কারণে ভয়ও রয়েছে আর্জেন্টিনার। কেননা এক ওটামেন্ডি ছাড়া আর্জেন্টিনার ডিফেন্স লাইনের চার জনই প্রধানত ফুলব্যাক হিসেবে খেলে থাকেন। তাই ডিফেন্স একদম উন্মুক্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকবে ক্রোয়েটদের সামনে। এটারই সুযোগ তুলতে মরিয়া হয়ে থাকবেন মানজুকিচ, পেরেসিচরা। আইসল্যান্ডের মতো এই ম্যাচেই ক্রোয়েটদের দৈহিক গড়ন চিন্তার কারণ হতে পারে মেসিদের জন্য। সব মিলিয়ে এই ম্যাচে আর্জেন্টিনা যে অতি আক্রমণাত্মক দলই নামাচ্ছেন সেটা তার পরিকল্পনাতেই স্পষ্ট।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: কাবায়েরো, ওটামেন্ডি, মার্কাদো, তাগলিয়াফিকো, মার্কাদো, মাসেরানো, এনজো পেরেজ, আকুনিয়া, মেসি, মেজা, আগুয়রো।

Advertisement

আরআর/পিআর