জাতীয়

চীনের কাছ থেকে জেট বিমান কিনছে বাংলাদেশ

জিটুজি চুক্তির আওতায় বাংলাদেশ বিমান বাহিনী ও চীনের মধ্যে কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে। বুধবার (২০ জুন) বিমান বাহিনীর সদর দফতরে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

Advertisement

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক এবং চীনের পক্ষে চায়না ন্যাশনাল এ্যারো টেকনোলজি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশনের (সিএটিআইসি) ভাইস প্রেসিডেন্ট লিউ জিয়ানহাই চুক্তি স্বাক্ষর করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ, ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, সশস্ত্র বাহিনী বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জু ও সিএটিআইসির প্রেসিডেন্ট উপস্থিত ছিলেন।

Advertisement

উল্লেখ্য, কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমান ২০১৪ সাল থেকে বাংলাদেশ বিমান বাহিনীতে ব্যবহৃত হয়ে আসছে। পুনরায় কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমানের সংযোজন বিমান বাহিনীর বিমান প্রশিক্ষণ সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে। বিমান বাহিনীতে চীনের তৈরি কে-৮ডব্লিউ জেট ট্রেইনার বিমান সংযোজনের এই চুক্তিটি ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে স্বাক্ষরিত হলো।

এসআর/এমএস