খেলাধুলা

পাঁচ বছরে ১৬২টি ম্যাচ খেলবে বাংলাদেশ, অধিকাংশই বিদেশে

পাঁচ বছরের জন্য নতুন এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) ঘোষণা করেছে আইসিসি। তাতে ম্যাচ বাড়ছে বাংলাদেশের। ২০১৮ সালের মে মাস থেকে ২০২৩ সালের মে পর্যন্ত কমপক্ষে ১৬২টি ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগাররা, যার অর্ধেকেরও বেশি খেলতে হবে দেশের বাইরে।

Advertisement

আইসিসির এই এফটিপির আওতায় আছে টেস্ট আঙিনার ১২ সদস্য আর সহযোগী একটি দল। প্রস্তাবিত হোম-অ্যাওয়ে লিগভিত্তিক টেস্ট চ্যাম্পিয়নশিপ থাকবে এই এফটিপির ভেতরেই। আর ওয়ানডে লিগে পূর্ণ সদস্য ১২ দলের সঙ্গে ১৩তম দল হিসেবে খেলবে নেদারল্যান্ডস।

নতুন এফটিপিতে বেশ ব্যস্ত সময় কাটবে মাশরাফি-সাকিবদের। আগামী পাঁচ বছরে মোট ৪৫টি টেস্ট খেলবে বাংলাদেশ, প্রতি বছর গড়ে ৯টি। এর মধ্যে ২৪টি টেস্টই তাদের খেলতে হবে বিদেশের মাটিতে, ২১টি খেলবে দেশে।

এছাড়া অন্ততপক্ষে ৭২টি ওয়ানডে খেলার সুযোগ পাবে টাইগাররা। সেখানেও বেশিরভাগ দেশের বাইরে। ৪৫টি বিদেশে, দেশে ২৭টি। নতুন এফটিপির অধীনে কমপক্ষে ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচও পাচ্ছে বাংলাদেশ। এই ফরমেটেও বিদেশে খেলবে বেশি। ৩৪টি বিদেশে আর ২৪টি দেশে।

Advertisement

এছাড়া পাঁচ বছরে ৭টি বড় টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ। এর মধ্যে আছে ২০২০ সালে এশিয়া কাপ, ২০২০ ও ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২২ সালে আবার এশিয়া কাপ এবং ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ।

আর টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষ নয় দলের মধ্যে থাকায় ফাইনাল খেলারও সুযোগ থাকছে বাংলাদেশের। এছাড়া বিশ্বকাপের সূচি নির্ধারিত হলে সেখানেও ম্যাচ বাড়ার সম্ভাবনা থাকছে। সবমিলিয়ে নতুন এফটিপিতে দম ফেলার ফুসরত পাবে না টাইগাররা।

এমএমআর/জেআইএম

Advertisement