খেলাধুলা

প্রতিটা ম্যাচই এখন ফাইনাল : নুয়্যার

মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় বিশ্বকাপের শুরুতেই বেশ চাপের মুখে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। পরের রাউন্ডে উঠতে হলে বাকি দুই ম্যাচেই জিততে হবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। দারুণ এক চ্যালেঞ্জের মুখোমুখি জার্মানরা। বিষযটা ভালোভাবেই জানেন জার্মান অধিনায়ক ম্যানুয়াল নুয়্যার।

Advertisement

সুইডেনের বিপক্ষে বাঁচা-মরার লড়াইকে সামনে রেখে নিবিড় অনুশীলনে মগ্ন গোটা জার্মান শিবির। কারণ, সুইডেনের বিপক্ষে পা হড়কালেই যে বিদায় নিতে হবে তাদের, সেটা মানেন নুয়্যার নিজেও। তাই গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো যে, ফাইনালের সমান তাও স্বীকার করলেন জার্মানদের হয়ে ২০১০ বিশ্বকাপ জেতা এ গোলরক্ষক।

পরবর্তী ম্যাচ নিয়ে কথা বলার সময় নুয়্যার বলেন, ‘এ জায়গা থেকে এখন সব কিছুই ফাইনালের মতো। এখন আমাদের ভেতর থেকে সব কিছু ঢেলে দিতে হবে। আমাদের প্রমাণ করতে হবে, কেন আমরা আগে এত শক্তিশালী ছিলাম। আর এটাও জানি যে, আমরা জিততে চলেছি। পরবর্তী ম্যাচে সেটাই করে দেখাবো। মনে করিয়ে দিতে হবে না, যে আমরা কোথায় আছি। ইতিমধ্যেই টের পেতে শুরু করেছি, কোথায় আছি। আমি সবকিছুর পরিবর্তন ঘটাতে চাই। বিশেষ কিছু হওয়ার আগে, এরকম লক্ষণ প্রায়ই দেখা যায়। আমাদের মাঝে তো কেউ কেউ আছে, যেন আর অপেক্ষা করতে পারছে না। পারলে আজই সুইডেনের বিপক্ষে নেমে পড়তে চায়।’

তবে আজ কিংবা কাল নয়, জার্মানদের অগ্নি পরীক্ষা ২৩ জুন ফিশ্ট স্টেডিয়াম। বাংলাদেশ সময় রাত ১২টায় সুইডেনের বিপক্ষে মাঠে নামবে তারা।

Advertisement

এসএস/আইএইচএস/জেআইএম