স্বাস্থ্য

এসডিজি অর্জনে এগিয়ে চলছে স্বাস্থ্যখাত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্যখাতে এসডিজির লক্ষ্য অর্জনে সরকার অঙ্গীকার অনুযায়ী এগিয়ে চলেছে।

Advertisement

বুধবার (২০ জুন) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য মন্ত্রাণালয়ের আওতাধীন দফতর ও সংস্থার সঙ্গে ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি দেশ ও জনগণের কাছে এক ধরনের অঙ্গীকারনামা। স্বাস্থ্য সেবার মান বাড়াতে এ চুক্তি অনুযায়ী আগামী এক বছরে নিষ্ঠার সঙ্গে কাজ করতে সব পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের প্রতি আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, গত ৯ বছরে সরকারের নিরলস প্রচেষ্টায় স্বাস্থ্য সেবার মান অনেক উন্নত হয়েছে। শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে। বিশেষ করে শিশু মৃত্যুর হার কমিয়ে এমডিজি অর্জনে বাংলাদেশ সফল হয়েছে। এ সাফল্যকে আরও ঊর্ধ্বে নিয়ে জনগণের জন্য আধুনিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ডাক্তার, নার্সসহ সব স্তরের কর্মকর্তা কর্মচারীদেরকে দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে যেতে হবে।  

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব এবং চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবের সঙ্গে স্বাস্থ্য অধিদফতর, পরিবার পরিকল্পনা অধিদফতর, ঔষধ প্রশাসন অধিদফতর, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালকগণ এবং স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, নিপোর্ট, নিমিউ অ্যান্ড টিসি, ট্রান্সপোর্ট অ্যান্ড ইকুইপমেন্ট মেইনটেন্যান্স অর্গানাইজেশনের প্রধানরা চুক্তি স্বাক্ষর করেন। 

Advertisement

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ফয়েজ আহম্মদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক তন্দ্রা শিকদার, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেনসহ মন্ত্রণালয়, অধিদফতর এবং বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন। 

এমইউ/এএইচ/জেআইএম