জাতীয়

ফাঁকা ঢাকায় ভ্যাপসা গরমে হাঁসফাঁস

ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছে রাজধানীবাসী। ঈদের ছুটির কারণে রাজধানী যানজটমুক্ত থাকলেও জীবিকার তাগিদে যারা ঘরের বাইরে বের হয়েছেন তারা ঘেমে অস্থির।

Advertisement

বিশেষ করে দিনমজুর, রিকশা, ভ্যান ও ঠেলা চালকদের ভোগান্তি বেশি। অনেককেই তৃষ্ণা মেটাতে ফুটপাতে বরফ, লেবু ও আখের রস মেশানো শরবত খেতে দেখা গেছে। রোদের খরতাপ থেকে রক্ষা পেতে নগরবাসীর অনেকেই চলাফেরা করছেন ছাতা নিয়ে।

ছবি: বিপ্লব দিক্ষিৎ

আবহাওয়া অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গলবারের (১৯ জুন) চেয়ে আজ (২০ জুন) তাপমাত্রা ৭/৮ ডিগ্রি বেশি। মঙ্গলবার দুপুর ১২টায় ঢাকায় তাপমাত্রা ২৫ ডিগ্রি থাকলেও বুধবার তা ৩৩ ডিগ্রিতে পৌঁছেছে।

Advertisement

এদিকে ঈদের পর চারদিন পার হলেও যান্ত্রিক নগরী হিসেবে খ্যাত রাজধানী ঢাকা এখনও স্বরূপে ফেরেনি। ঈদের পরের দু’দিনের তুলনায় মঙ্গল ও বুধবার যানচলাচল বেশি দেখা গেলেও স্বাভাবিক সময়ের তুলনায় তা অনেক কম। তবে নগরবাসীর অনেকেই বলছেন, রাজধানী স্বরূপে ফিরবে রোববার থেকে।

ছবি: বিপ্লব দিক্ষিৎ

সরেজমিনে ধানমন্ডি, কলাবাগান, সায়েন্স ল্যাবরেটরি, হাতিরপুল, শাহবাগ, কারওয়ানবাজার, ইস্কাটন, মগবাজার, মৎস্য ভবন, প্রেস ক্লাব, আজিমপুর, নিউমার্কেট ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ঘুরে দেখা গেছে- রাস্তাঘাটে প্রাইভেট কার, মাইক্রোবাস, ডাবল ডেকার, মিনিবাস, মোটরসাইকেল, টেম্পু ও রিকশার সংখ্যা তুলনামূলক কম। বিভিন্ন স্টপেজে বাস চালকরা বেশ কয়েক মিনিটি দাঁড়িয়ে থেকে যাত্রী তুলছেন। অন্যান্য সময় টেম্পু স্ট্যান্ডে একটি টেম্পু পাওয়া গেলেই কার আগে কে উঠবেন তা নিয়ে প্রতিযোগিতা শুরু হলেও আজ টেম্পুগুলোকে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যাত্রীর জন্য অপেক্ষা করতে দেখা গেছে। তবে কারওয়ানবাজার ঘুরে দেখা গেছে সেই চিরচেনা রূপ। ফুটপাত থেকে শুরু করে গত কয়েকদিনে ঝিমিয়ে পড়া বিভিন্ন আড়তে ভালো বেচাকেনা চলছে।

এমইউ/এএইচ/জেআইএম

Advertisement