খেলাধুলা

২০১৪ সালের প্রতিশোধ নিল জাপান

বিশ্বকাপে গ্রুপ ‘এইচ’ এর প্রথম ম্যাচেই জাপানের মুখোমুখি হয়েছিল লাতিন আমেরিকার অন্যতম পরাশক্তি কলম্বিয়া। ২০১৪ সালের কোয়ার্টার ফাইনালে খেলা কলম্বিয়ার বিপক্ষে শক্তিশালী জাপান দল খেলিয়েছিলেন কোচ। ফলাফলও পেয়েছেন হাতে নাতে। কলম্বিয়াকে কাঁদিয়ে ২-১ গোলের জয়ে মধুর প্রতিশোধ নিলো জাপান। গত বিশ্বকাপে এই কলম্বিয়ার কাছেই ৪-১ গোলে হেরেছিল ব্লু সামুরাইরা।

Advertisement

রাশিয়া বিশ্বকাপে গ্রপ পর্বের প্রথম ম্যাচের শুরুতেই কলম্বিয়ার বিপক্ষে পেনাল্টি পায় জাপান। স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন শিনজি কাগাওয়া। প্রথমার্ধেই কলম্বিয়াকে সমতায় ফেরান কুয়েন্তেরো। কিন্তু ম্যাচ শেষ হওয়ার মিনিট বিশেক আগে গোল করে দলের জয় নিশ্চিত করেন ওসাকো।

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের কোন লাতিন আমেরিকান দলকে হারালো এশিয়ান কোন দেশ। এই ম্যাচের আগে ১৭টি ম্যাচের কোনটিতেই লাতিনদের বিপক্ষে জয়ের দেখা পায়নি এশিয়ান দলগুলো।

ব্রাজিলে হওয়া ২০১৪ বিশ্বকাপে গ্রুপ ‘সি’-তে কলম্বিয়ার বিপক্ষে খেলেছিল জাপান। সেই ম্যাচেরও প্রথম গোলটি এসেছিল পেনাল্টি থেকে। হুয়ান কোয়ার্দাদো প্রথমে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু ওকাঝাকি গোল করে জাপানকে সমতায় ফেরান। কিন্তু জ্যাকসন মার্টিনেজের জোড়া গোল ও হামেশ রড্রিগেজের গোলে জাপানকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছিল পেকারম্যানের দল।

Advertisement

আরআর/পিআর