খেলাধুলা

সংখ্যায় সংখ্যায় ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচ

ফেবারিটদের হোঁচট খাওয়ার বিশ্বকাপে ব্রাজিলও বাদ রইল না। সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ১-১ গোলে ড্র করলো ব্রাজিল। অথচ কৌতিনহোর গোলে প্রথমার্ধে এগিয়ে ছিল ব্রাজিলই। কিন্তু দ্বিতীয়ার্ধেই একটি গোল শোধ দেন সুইস খেলোয়াড় জুবের। সংখ্যায় সংখ্যায় দেখে নেওয়া যাক সেই ম্যাচের চিত্র।

Advertisement

১৯৩৪- স্পেনের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ ১৯৩৪ সালের বিশ্বকাপে ১-৩ ব্যবধানে হারার পর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ হারেনি ব্রাজিল। এর মাঝে ১৯টি ম্যাচের ভেতর ১৬টি জিতেছে এবং ড্র করেছে ৩টিতে।

৩৭- ১৯৬৬ সালের পর থেকে ডি বক্সের বাইরে থেকে লং রেঞ্জ শটে ৩৭টি গোল করেছে ব্রাজিল, যা নিকটতম প্রতিদ্বন্দ্বীর থেকে ১১টি বেশি।

৬- সুইজারল্যান্ডের হয়ে শেষ ৬টি ম্যাচে ৬টি গোলেই অবদান রাখলেন জুবের। (৪ গোল, ২ এসিস্ট)

Advertisement

১০ – বিশ্বকাপ ইতিহাসে এক ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ফাউলের শিকার হলেন নেইমার। ১৯৯৮ সালে তিউনিসিয়ার বিপক্ষে সর্বোচ্চ ১১বার ফাউলের শিকার হয়েছিলেন অ্যালান শেয়ারার।

৫- সুইজারল্যান্ড তাদের শেষ পাঁচটি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অপরাজিত রইল। ( ড্র ৩টি, জয় ২টি)

৬- নিজেদের শেষ ৬টি বিশ্বকাপ ম্যাচের কোনটিতেই ক্লিন শিট রাখতে পারেনি ব্রাজিল। যা তাদের ইতিহাসের সবচেয়ে বাজে পারফরম্যান্স।

১৯৭৮- আর্জেন্টিনাতে ১৯৭৮ সালে হওয়া বিশ্বকাপে সর্বশেষ ড্র দিয়ে বিশ্বকাপ শুরু করেছিল ব্রাজিল। সেবার সুইডেনের বিপক্ষে ড্র করে তারা। এর মাঝে হওয়া ২০১৮ বিশ্বকাপ ব্যতীত সবগুলো বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় পেয়েছে তারা।

Advertisement

আরআর/এমএস