খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপে দেখা মিললো ফুটবল সৌন্দর্যের

ফুটবল প্রতিযোগিতার বাইরেও এর আলাদা আলাদা অনেক বৈশিষ্ট্য আছে। মাঠে জয়ের জন্য লড়াই হলেও নিজেদের মধ্যে ভালবাসা, শ্রদ্ধায় যেন এক হয়ে যায় সবাই। মস্কোর ফ্যান জোনের সামনে আবার তেমন কিছুরই দেখা মিললো।

Advertisement

এবারের বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় উরুগুয়ে এবং মিসর। টিকিট না পেয়ে অনেকেই মস্কোর ফ্যান জোনে জড়ো হয় বড় স্ক্রিনে ম্যাচটি দেখতে। মস্কোয় অবস্থান করা কলম্বিয়ান আর মেক্সিকান সমর্থকরাও অংশ নেন বড় পর্দায় ম্যাচটি উপভোগ করতে।

ম্যাচের টিকিট না পেয়ে এক প্রতিবন্ধী মিসরীয় সমর্থকও সেখানে আসেন। হুইলচেয়ারে করেই চলাফেরা করেন ওই মিসরীয়। তবে ফ্যান জোনে নিজের শারীরিক অক্ষমতার কারণে খেলা দেখার সুযোগ পাচ্ছিলেন না তিনি।

বিষয়টা লক্ষ্য করেন উপস্থিত কলম্বিয়ান আর মেক্সিকান দর্শকরা। সাথে সাথে তারা কয়েকজন ওই ব্যাক্তির হুইলচেয়ার উপরে তুলে ধরেন যাতে করে তিনি খেলা দেখতে পারেন। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাদের এই মহানুভবতা প্রকাশ পাওয়ার পরপরই তাদের নিয়ে চলছে বন্দনা। বাহবা পাচ্ছেন পুরো বিশ্ব ফুটবল ভক্তদের কাছ থেকে।

Advertisement

মূলত এটাই হচ্ছে ফুটবল, যেখানে নিজেদের মাঝের ব্যবধান ভুলে এক হয়ে যান সবাই। জাতি, ধর্ম, বর্ণ যেন এখানে শুধু একটি নাম, শুধু এর সৌন্দর্যটাই এখানের উপজীব্য!

এসএস/আইএইচএস/