দেশজুড়ে

মৌলভীবাজারে খাদ্য গুদামেও পানি

মৌলভীবাজার শহরের কুসুমবাগ এলাকার ৪টি সরকারি খাদ্য গুদাম পানিবন্দি হয়ে পড়ায় প্রায় ২ হাজার মেট্রিক টন চাল এবং গম নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় আড়াই কোটি টাকা।

Advertisement

শনিবার রাতে শহরতলীর বড়হাটের বারইকোনা এলাকায় মনু নদের বাঁধ ভেঙে পানিবন্দি হয়ে যায় শহরের একাংশ। এতে শহরের সিলেট রোডের খাদ্যগুদামও পানিবন্দি হয়ে পড়ে।

জেলা শহরের চারটি সরকারি খাদ্যগুদামে বন্যার পানি প্রবেশ করায় প্রায় আড়াই কোটি টাকার চাল ও গম ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছে জেলা খাদ্য বিভাগ।

তবে রোববার বিকেলে জেলা খাদ্য কর্মকর্তা মনোজ কান্তি দাশ চৌধুরী জানান, চারটি গুদামে এক হাজার ৫৬৮ টন চাল ও ৪২৪ টন গম মজুদ রয়েছে। মজুদকৃত চাল ও গমের মূল্য প্রায় ৯ কোটি টাকা। গুদামে যে উচ্চতায় পানি ঢুকেছে তাতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। প্রায় ৫৫০ টন ক্ষতিগ্রস্ত হবে যার আনুমানিক মূল্য প্রায় আড়াই কোটি টাকা।

Advertisement

এরআগে মৌলভীবাজার জেলা খাদ্য গুদামের ইনচার্জ মো. সাখাওয়াত হোসেন জানান, রাতে হঠাৎ বন্যা দেখা দেয়ায় সরকারি খাদ্য গুদামের ভেতরে থাকা প্রায় দুই হাজার মেট্রিক টন চাল উদ্ধার করা যায়নি। এসব চাল নিয়ে শঙ্কায় রয়েছে প্রশাসন।

খাদ্য গুদামের বিষয়ে জেলা প্রশাসক তোফায়েল ইসলাম জানান, আজ বিকেলে খাদ্য গুদাম থেকে চাল ও গম নিরাপদ স্থানে নেয়া হয়েছে। কিছু খাবার নষ্ট হয়েছে। এ এলাকা দিয়ে পানি আসবে সে আশঙ্কা ছিলনা। কিন্তু যখন পানি আসে তখন আর গুদামের চাল, গম সরিয়ে নেয়ার পর্যাপ্ত সুযোগ ছিল না। আমরা সিদ্ধান্ত নিয়েছি যেসব চাল ভিজেছে সেগুলো ত্রাণ হিসেবে আগে বিলি করা হবে।

রিপন দে/এফএ/এমএস

Advertisement