খেলাধুলা

রোনালদোর রেকর্ড সঠিক নয়!

শুক্রবার গ্রুপ পর্বে বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে পর্তুগালের মুখোমুখি হয়েছিল স্পেন। ৩-৩ গোলে ড্র হওয়া ওই ম্যাচে দারুণ এক হ্যাটট্রিক করেন সময়ের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো। তার এমন পারফর্মেন্সের পরই মিডিয়ায় এলাচনা শুরু হয়, একমাত্র ফুটবলার হিসেবে টানা আটটি বড় টুর্নামেন্টে রোনালদো গোল করার রেকর্ড গড়েছেন। যদিও রোনালদোই টানা আটটি টুর্ণামেন্টে গোল করা একমাত্র খেলোয়াড় নন।

Advertisement

টানা আটটি টুর্নামেন্টে গোল করা প্রথম ফুটবলার ঘানার আসামোয়া জিয়ান। সব মিলিয়ে টানা ৯টি টুর্নামেন্টে গোল করেছেন ঘানার এ ফুটবলার। এর সত্যতা নিশ্চিত করেন, আসামোয়া জিয়ান নিজেই। জিয়ান এক টুইট বার্তায় লিখেন, ‘মানুষ আমার রেকর্ডগুলোকে অবজ্ঞা করে; কিন্তু আমি পুরো পৃথিবীকে জানাতে চাই যে, আমার রেকর্ডগুলো প্রচারিত না হলেও এগুলো সারা জীবন থাকবে।’

উল্লেখ্য, জিয়ান ২০০৬, ২০১০ ও ২০১৪- মোট তিনটি বিশ্বকাপ এবং ২০০৮, ২০১০, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৭ এর ৬টি আফ্রিকান কাপ অব নেশন্স-এ গোল করে সর্বমোট টানা ৯টি টুর্নামেন্টে গোল করার রেকর্ড গড়েন। অন্যদিকে রোনালদো ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮-এ মোট চারটি বিশ্বকাপ এবং ২০০৪, ২০০৮, ২০১২, ও ২০১৬ এর মোট চারটি ইউরোয় গোল করে সর্বমোট টানা আটটি টুর্ণামেন্টে গোল করেছেন।

ডিকেটি/আইএইচএস/পিআর

Advertisement