খেলাধুলা

মেসির পেনাল্টি মিসে চিন্তিত নন সাম্পাওলি

হতে পারতেন নায়ক, সুযোগ ছিল ম্যাচ জেতানোর, পেয়েছিলেন গোলের সহজতম সুযোগ। কিন্তু বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি করলেন তার উল্টোটাই। মিস করলেন পেনাল্টি, পারেননি ফ্রিকিক থেকেও গোল করতে।

Advertisement

তার নিষ্প্রভ থাকার দিনে তুলনামূলক দুর্বল আইসল্যান্ডের বিপক্ষে জয় বঞ্চিত হয়েছে আর্জেন্টিনা। ১-১ গোলের ড্রতে শেষ হয়েছে ম্যাচ। তবে দলের সেরা তারকার পেনাল্টি মিসে খুব একটা চিন্তিত নন আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলি। তার মতে এটি নিয়ে বেশি না ভেবে পরের ম্যাচের পরিকল্পনা করাই ভালো।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মেসির পেনাল্টি মিসকে পরিসংখ্যান দিয়েই বিবেচনা করেন সাম্পাওলি। এটি মেসির ক্যারিয়ারের ব্যর্থ পেনাল্টির সংখ্যাই বৃদ্ধি করেছে বলে অভিমত দেন তিনি।

সাম্পাওলি বলেন, ‘পেনাল্টি মিস করার অনুভূতি তো অবশ্যই হতাশার। তবে এটি নিয়ে চিন্তার কিছু নেই। পরবর্তী ম্যাচগুলোর জন্য আমাদের আরও আলাদা পরিকল্পনা বের করতে হবে। পেনাল্টি মিসটা কেবল একটা সংখ্যাই বাড়াল। আমি জানি আমার দলের খেলোয়াড়দের সামর্থ্য দিয়ে যেকোন দলকেই হারান সম্ভব। শুধু নিজেদের ওপর আস্থা রাখতে হবে।’

Advertisement

তবে বাস্তবতা হচ্ছে মেসির পেনাল্টি মিসের বড়সড় মাসুল দেয়া লাগতে পারে আর্জেন্টিনাকে। কেননা আইসল্যান্ডের বিপক্ষে ড্র করা আর্জেন্টাইনদের পরবর্তী দুই ম্যাচের প্রতিপক্ষে নাইজেরিয়া এবং ক্রোয়েশিয়া। শক্তিমত্তা এবং ইতিহাস বিচারে দুই দলই আইসল্যান্ডের চেয়ে এগিয়ে।

তাই পরবর্তী দুই ম্যাচে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে সাম্পাওলির দলের সামনে। তবে ক্রোয়েশিয়া-নাইজেরিয়ার জন্য প্রস্তুত আছেন বলেই জানান আর্জেন্টাইন কোচ। তিনি বলেন, ‘আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচটা কেবল শুরু। আমরা পরবর্তী ম্যাচেও একইভাবে নিজেদের শক্তিমত্তাকে প্রাধান্য দিয়েই খেলবো। এই ম্যাচের প্রথমার্ধ নিয়ে আমার প্রশ্ন নেই। তবে দ্বিতীয়ার্ধে আমরা প্রতিপক্ষ শিবিরে আধিপত্য বিস্তার করতে পারিনি। আশা করি ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার বিপক্ষে এমনটা হবে না।’

এসএএস/জেআইএম

Advertisement