খেলাধুলা

সংখ্যায় সংখ্যায় আর্জেন্টিনা-আইসল্যান্ড ম্যাচ

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই হোচট খেল আর্জেন্টিনা। নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করলো দলটি। আর্জেন্টিনার হয়ে একমাত্র গোলটি করেন আগুয়েরো। অন্যদিকে আইস ইতিহাসের প্রথম গোলটি করেন ফিনবোগাসন। পেনাল্টি পেয়েও সেটি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন লিওনেল মেসি। সংখ্যায় সংখ্যায় দেখে নেওয়া যাক এই ম্যাচের কিছু উল্লেখ্যযোগ্য চিত্র।

Advertisement

১- বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মত নিজেদের প্রথম ম্যাচে ড্র করলো আর্জেন্টিনা। একমাত্র ১৯৬৬ সালের ইংল্যান্ড এবং ১৯৮২ সালের ইতালি দল ড্র করে বিশ্বকাপ জিতেছিল।

১- বিশ্বকাপে আইসল্যান্ডের ইতিহাসে প্রথম গোলটি করলেন আলফ্রেড ফিনবোগাসন।

৩- বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ পেনাল্টি মিস করার রেকর্ডে ভাগ বসালো আর্জেন্টিনা। এর আগে ব্রাজিল, মেক্সিকো, ইতালি, সুইডেন তিনটি করে পেনাল্টি মিস করেছে।

Advertisement

৪- জাতীয় দলের হয়ে শেষ ৪ ম্যাচে ৪ গোল করলেন আগুয়েরো।

৪- বিশ্বকাপে আর্জেন্টিনার তৃতীয় ফুটবলার হিসেবে পেনাল্টি মিস করলেন লিওনেল মেসি। সর্বশেষ ২০০২ সালে ওরতেগা পেনাল্টি মিস করেছিলেন।

৭- ক্লাব ও জাতীয় দলের হয়ে শেষ ৭টি পেনাল্টির ৪টিই মিস করেছেন মেসি।

৯- বিশ্বকাপে নিজের ৯ম ম্যাচে এসে প্রথম গোল পেলেন সার্জিও আগুয়েরো।

Advertisement

১১- আইসল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে ১১ শট নিয়েও গোলশূন্য থেকেছেন মেসি। যা বিশ্বকাপে তার সবচেয়ে বাজে পারফরম্যান্স।

২২- ১৯৯৪ সালের রাশিদি ইয়েকিনির ২১ মিনিটে করা গোলের পর ফিনবোগাসোনের গোলটিই বিশ্বকাপে প্রথম খেলতে আসা কোন দলের দ্রুততম গোল।

১০৭- ক্লাব ও জাতীয় দলের হয়ে ১০৭টি পেনাল্টি নিয়ে ২৫টিতেই ব্যর্থ হন মেসি। জাতীয় দলের হয়ে ২১টি পেনাল্টির ভেতর ৪টি মিস করেন মেসি।

১৪৪- হাভিয়ের জেনেত্তিকে টপকে আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়লেন হাভিয়ের মাসেরানো।

৬১৭- ২০১৬ সালের ৭ই অক্টোবরের পর অর্থাৎ ৬১৭ দিন পর প্রথমবারের মত প্রতিযোগিতামূলক ম্যাচে আর্জেন্টিনা গোলে অবদান রাখতে পারলেন না মেসি।

আরআর/পিআর