জাতীয়

এ যেন অচেনা ঢাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যেতে মাত্র ২০ মিনিট সময় লেগেছে। এমন কথা বললে নগরবাসী আষাড়ে গল্প মনে করবেন! কারণ নিত্য যানজটের এ নগরীতে স্বভাবিকভাবে এক থেকে দেড় ঘণ্টা সময় লেগে যায়। কিন্তু ঈদ উপলক্ষে লাখ লাখ মানুষ গ্রামে ফিরে যাওয়ায় রাস্তাঘাট ফাঁকা। এ কারণে টিএসসি মোড় থেকে মাত্র ২০ মিনিটেই বিমানবন্দর পৌঁছে যান রাজধানীর লালবাগ এলাকার বাসিন্দা জুলহাস আলম।

Advertisement

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘আহা ঢাকা শহর যদি সবসময় এমন ফাঁকা থাকতো! বিরক্তির ঢাকা এখন মুক্ত হাওয়ার নগরী।’

রাজধানী ঘুরে দেখা যায় সেই চিরচেনা যানজট নেই, ধুলোবালি নেই, নেই চিৎকার চেচামেচি। ঈদের ছুটিতে ফাঁকা রাস্তায় মানুষ শান্তিতে ঘুরে বেড়াচ্ছেন। বিনোদন কেন্দ্রগুলো ছাড়া কোথাও তেমন জনসমাগম নেই। শহরের এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে আল্প সময়েই যাওয়া যাচ্ছে। যানজট ও যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশের ব্যস্ততাও নেই। অনেকটা সময় গল্পগুজব করেই কাটছে তাদের।

গণপরিবহন গুলোতেও ভিন্ন চিত্র। স্বাভাবিক সময়ে বাসে সিট পাওয়া তো দূরের কথা দাঁড়িয়ে যাওয়াটাও মুশকিল হয়ে পড়তো। সেখানে বাসগুলোতে অনেক আসন শূন্য দেখা যায়। তবে ঈদের দিনে রিকশায় ভ্রমণকারীর সংখ্যা বেশি থাকায় বেশি ভাড়া গুনতে হয়।

Advertisement

এমইউ/এসএইচএস/পিআর