খেলাধুলা

আইসল্যান্ডের অভিষেক ম্যাচ ও মেসি

দুপুরের দিকে মস্কোর স্পার্টাক স্টেডিয়াম চত্বরে আইসল্যান্ডের গণমাধ্যমকর্মীদের আনাগোনা। সংবাদ সম্মেলন শুরু হতে তখনো বাকি ঘণ্টাখানেক। হাতে থাকা সময়টাকে কাজে লাগাতে ক্যামেরা ব্যস্ত রাখছিলেন আইসল্যান্ডের দুই টিভি সাংবাদিক। পাশেই ৮-১০ জনের আর্জেন্টিনা সমর্থকের একটি দল ঘুরে ঘুরে ছবি তুলছিলেন স্পার্টাক স্টেডিয়ামের সামনে।

Advertisement

শনিবার এখানেই এই বিশ্বকাপে মেসিদের প্রথম ম্যাচ। প্রথম ম্যাচ আইসল্যান্ডেরও। দুই দলের ম্যাচের আগে ‘প্রথম’ শব্দ। তবে এই ‘প্রথমের’ পার্থক্য যোজন যোজন। আইসল্যান্ড যে এবারই প্রথম খেলছে বিশ্বকাপ! পুঁচকে আইসল্যান্ডের প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচ দেখতে এখন মস্কোতে অবস্থান করছেন দেশটির শতশত সমর্থক। তাদের কয়েকজন শুক্রবার দুপুরে ঘুরছিলেন স্পার্টাক স্টেডিয়ামের আশপাশে। নিজেদের ফুটবল ইতিহাসের স্বাক্ষী হতে যাওয়া ভেন্যু বলে কথা।

আর্জেন্টিনা বিশ্ব ফুটবলের অন্যতম বড় নাম। যে দলে আছেন এ সময়ের ফুটবলের বড় মুখ মেসি। এমন একটি দলের বিপক্ষে আইসল্যান্ডের মতো অখ্যাত দেশের অভিষেক। শনিবারতো তোমাদের প্রথম ম্যাচ। তো কেমন করতে পারে তোমাদের দল আর্জেন্টিনার বিপক্ষে?

‘আমরা সব দিক দিয়েই ভাগ্যবান। এই প্রথম বিশ্বকাপ খেলছি। অভিষেক আবার মেসিদের বিপক্ষে ম্যাচ দিয়ে। নিজেদের ডাবল লাকিই বলবো’-স্পার্টাক মেট্রো স্টেশন থেকে স্টেডিয়ামে যাওয়ার পথে এমন মন্তব্যই ছিল এক আইসল্যান্ড সমর্থকের।

Advertisement

স্টেডিয়ামের সামনে ছবি তুলতে ব্যস্ত থাকা দুই টিভি সাংবাদিকের মুখ থেকেও বেরিয়ে এলো একই রকম কথা, ‘আমরা মেসিদের সঙ্গে খেলেই বিশ্বকাপ শুরু করতে যাচ্ছি। এ ম্যাচে হারজিত নিয়ে কোনো মাথা-ব্যথাই নেই আমাদের। আমরা ঐতিহাসিক এ ম্যাচটি খেলবো মেসির বিপক্ষে, এর চেয়ে বড় ভাগ্যের আর কী হতে পারে।’

আইসল্যান্ড সমর্থক ও দেশটির গণমাধ্যমকর্মীদের মেসিকে নিয়ে যে উচ্ছ্বাস, তাতে মনে হলো তারা যেন মেসিকে নিয়ে বেশি ভাবছেন; কিন্তু এই মেসিই শনিবার তাদের অভিষেক ম্যাচটিকে তিক্ততায় ভরে দিতে পারেন। মেসি জ্বলে উঠলে বাঘা দলগুলোই যখন আত্মরক্ষার পথ খোঁজে তখন আইসল্যান্ডতো নস্যি।

মাত্র সাড়ে ৩ লাখ মানুষের বসবাস আইসল্যান্ডে। বাংলাদেশের একটি জেলায়ও এর চেয়ে বেশি সমর্থকই আছে মেসির। শনিবার আর্জেন্টিনার সামনে তাদের বিশ্বকাপ অভিষেক ম্যাচ কেমন হবে- তা নিয়ে কোনো মাথা ব্যাথাই নেই আইসল্যান্ড সমর্থকদের। মেসিদের সঙ্গে খেলে ফুটবলে নতুন ইতিহাস শুরু হবে ছোট্ট দেশটির- সেখানেই যেন বাড়তি গর্ব তাদের। এই প্রজন্ম আগামীতে নাতি-পুতিদের গল্প শোনাতে পারবেন -‘বিশ্বকাপে আমাদের অভিষেক হয়েছিল মেসিদের বিপক্ষে ম্যাচ দিয়ে।’

আরআই/আইএইচএস/এমএস

Advertisement