খেলাধুলা

জন্মদিনেই বিশ্বকাপ অভিষেক হচ্ছে সালাহর

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত খেলোয়াড় সম্ভবত মোহাম্মদ সালাহ। গেল মৌসুমে প্রিমিয়ার লীগে ৩২ গোল এবং সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪ গোল করে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। পুরো বিশ্বই ভাবলো মেসি-রোনালদোর উত্তরসূরি কি তবে পেয়ে গেলো ফুটবল?

Advertisement

১৫ই জুন, ১৯৯২ সালে মিসরে জন্ম নেন সালাহ। এ বছর বিশ্বকাপ চলাকালীন সময়ে ২৭ বছরে পা দিলেন এ লিভারপুল উইঙ্গার। আর নিজের জন্মদিনেই বিশ্বকাপে নিজের অভিষেক ঘটাতে যাচ্ছেন মোহাম্মদ সালাহ। ১৫ই জুন বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় উরুগুয়ের মুখোমুখি হবে সালাহর মিশর।

এর আগে প্রায় একক প্রচেষ্টায় ২৮ বছর পর মিশরকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উত্তীর্ণ করিয়েছিলেন মোহাম্মদ সালাহ। বাছাইপর্বে কঙ্গোর সাথে তার দেয়া শেষ মুহূর্তের গোলেই মিসর বিশ্বকাপে ২৮ বছর পর খেলার সুযোগ পায়।

অবশ্য এতদূর আসাটা এত সহজ ছিল না সালাহর জন্য। লিভারপুলের আগেও প্রিমিয়ার লিগের আরেক ক্লাব চেলসিতে খেলেছেন। সেখানে হোসে মরিনহোর অধীনে দলে হয়ে পড়েছিলেন ব্রাত্য। দুই বছরে খেলার সুযোগ পেয়েছিলেন মোটে ১৩ টি ম্যাচ। তারপরই চেলসি ছাড়েন তিনি। ইতালির দুই ক্লাব ফিওরেন্টিনা ও রোমা ঘুরে আবারো প্রিমিয়ার লিগে ফিরে এসেছেন তিনি। তবে এবার লিভারপুলে।

Advertisement

আর এসেই নিজের জাত চিনিয়েছেন মোহাম্মদ সালাহ। দিয়েছেন সব অবহেলার জবাব লিওনেল মেসির পর সর্বোচ্চ ৪৪ গোল করেছেন সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে। লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন প্রায় এক যুগ পর। অবশ্য ম্যাচটা জিততে পারেনি তার দল লিভারপুল। তবে সেখানে ম্যাচের এক পর্যায়ে প্রতিপক্ষ দল রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোসের আঘাতে কেঁদে কেঁদে মাঠ ছাড়তে হয় মোহাম্মদ সালাহকে। তখনই সংশয় দেখা দিয়েছিল। বিশ্বকাপ খেলতে পারবেন তো মিসরের রাজা?

অবশেষে সব সংশয় দূর করে আজ মিশরের প্রথম ম্যাচেই নিজের জন্মদিনে মাঠে নামছেন পুরো মিসরীয় জাতির আশা ভরসা মোহাম্মদ সালাহ। বিশেষ উপলক্ষে বিশেষ মঞ্চে যে ঝাঁকড়া চুলের মিসরের রাজা প্রজাদের মুখে হাসিই ফোটাতে চাইবেন তা আর বলার অপেক্ষা রাখে না।

ডিকেটি/এসএএস/জেআইএম

Advertisement