খেলাধুলা

বিশ্বকাপের প্রথম কয়েনগার্ল বুদ্ধি প্রতিবন্ধী অ্যাঞ্জেলিনা

বিশ্বকাপে প্রথমবারের মতো থাকছেন কয়েনগার্ল। রাশিয়া বিশ্বকাপের ৬৪ ম্যাচের জন্য বেছে নেয়া ৬৪ জন কয়েনগার্লের মধ্যে ১৩ জন আছেন বুদ্ধি প্রতিবন্ধী। তাদের মধ্যে ভাগ্যবান বলতে হবে মস্কোর মাকারোভা অ্যাঞ্জেলিনাকে। তার হাত ধরেই যে, শুরু হচ্ছে বিশ্বকাপের নতুন সংযোজন। বৃহস্পতিবার উদ্বোধনী ম্যাচে রেফারির হাতে যে কয়েন তুলে দেবেন এ বুদ্ধি প্রতিবন্ধী অ্যাথলেট।

Advertisement

বিশ্বকাপের বেভারেজ পার্টনার কোকাকোলা তৈরি করেছে ৬৪টি বিশেষ কয়েন। টস করতে রেফারিরা এতদিন কয়েন হাতে করে মাঠের মাঝখানে যেতেন। এবার কয়েন নিয়ে মাঠে ঢুকবেন কয়েনগার্লরা। বৃহস্পতিবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে রাশিয়া ও সৌদি আরবের মধ্যেকার উদ্বোধনী ম্যাচের আগে রেফারির হাতে কয়েন তুলে দিয়ে ইতিহাসের অংশ হবেন বুদ্ধি প্রতিবন্ধী সাঁতারু অ্যাঞ্জেলিনা।

বুধবার লুঝনিকি স্টেডিয়ামের মিডিয়া ক্যাফেতে অ্যাঞ্জেলিনাকে হাজির করেছিল কোকাকোলার প্রতিনিধিরা। সঙ্গে ছিলেন অ্যাঞ্জেলিনার মা মাকারোভা ওলগা। মেয়েকে পাশে বসিয়ে তার সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা করলেন ওলগা।

আট বছর বয়সেই সাঁতার ও জিমন্যাস্টিকসে অংশ নিয়েছেন অ্যাঞ্জেলিনা। রাশিয়ার স্পেশাল সুইমিংয়ে পদকও জিতেছেন এ ১২ বছরের এ তরণী। অংশ নিয়েছেন স্পেশাল অলিম্পিকেও।

Advertisement

বিশ্বকাপের সব ম্যাচেই কয়েনগার্ল ছাড়াও থাকবেন বলবয়, বলগার্ল। ৬৪ ম্যাচে ৭৭৬ জন বলবয়-বলগার্ল বল কুড়াবেন। অ্যাঞ্জেলিনার সঙ্গে বুধবার সাবরিনা ও কারিনা নামের দুইজন বলগার্লকেও মিডিয়ার সামেন হাজির করেছিল কোকাকোলা। তাদের একজন প্রতিনিধি কয়েনগার্ল ও বলবয়-বলগার্লদের দায়িত্ব​​​​​​​​ ও ব্যাখ্যা করলেন মিডিয়াকে।

আরআই/বিএ