খেলাধুলা

এক মাঠে তিনটি বিশ্বকাপ!

আজই নিশ্চিত হয়েছে ২০২৬ বিশ্বকাপের আয়োজক। মরক্কোকে পেছনে ফেলে ২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক হয়েছে আমেরিকা, কানাডা ও মেক্সিকো। মেক্সিকোতে এর আগেও দুটি বিশ্বকাপ আয়োজিত হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপ আয়োজনের সুযোগ হলো তাদের। আর তাতেই তৈরি হচ্ছে নতুন ইতিহাস!

Advertisement

সবকিছু ঠিকঠাক থাকলে প্রথম কোন স্টেডিয়াম হিসেবে তিনটি আলাদা আলাদা বিশ্বকাপ ম্যাচ আয়োজনের নজির গড়বে মেক্সিকোর আজটেকা স্টেডিয়াম। এর আগে ১৯৭০ সাল ও ১৯৮৬ সালেও মেক্সিকোর এ স্টেডিয়ামে হয়েছিলো বিশ্বকাপ ম্যাচ।

তবে শুধু তিনটি আলাদা বিশ্বকাপের ম্যাচই আয়োজন করতে যাচ্ছে না এ স্টেডিয়াম। এর আলাদা স্বতন্ত্র ইতিহাসও রয়েছে। এটিই সেই মাঠ, যেখানে ফুটবলের সর্বকালের সেরা দুই খেলোয়াড় পেলে ও ম্যারাডোনা বিশ্বকাপ জিতেছেন। ১৯৭০ সালে পেলের ব্রাজিল এবং ১৯৮৬ সালে ম্যারাডোনার আর্জেন্টিনা এ মাঠে বিশ্বকাপ ফাইনাল খেলে এবং শিরোপা হাতে তুলে নেয়।

এছাড়া কোয়ার্টার ফাইনালে ৬ জনকে কাটিয়ে করা ‘গোল অফ দ্যা সেঞ্চুরি’ ও এই মাঠেই করেছিলেন ডিয়াগো ম্যারাডোনা। এছাড়া ম্যারাডোনার বিখ্যাত ‘ হ্যান্ড অফ গড’ গোলটিও এ মাঠেই করা।

Advertisement

এতসব ইতিহাসের জন্ম দেয়া এ আজটেকা স্টেডিয়াম হয়তো ২০২৬ সালেও কোনো উপাখ্যান রচনার অপেক্ষায় রয়েছে। এখন কেবল সেই সময়ের অপেক্ষা!

ডিকেটি/এমএমআর/পিআর