খেলাধুলা

টানা তিন ম্যাচে ৪০০ করে নিউজিল্যান্ডের ইতিহাস

আয়ারল্যান্ডের মাঠে গিয়ে আইরিশ মেয়েদের সাথে রীতিমতো ছেলে-খেলায় মেতে উঠেছে নিউজিল্যান্ডের মেয়েরা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের ৩টিতেই চারশো পেরিয়েছে নিউজিল্যান্ডের ইনিংস। নারী ক্রিকেটে তো নয়ই, পুরুষদের ক্রিকেট ইতিহাসেও এমন রেকর্ড নেই আর কোন দলের।

Advertisement

বুধবার সিরিজের শেষ ম্যাচে অ্যামেলিয়া কারের অপরাজিত ডাবল সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪৪০ রান করেছে নিউজিল্যান্ডের মেয়েরা। মেয়েদের ইতিহাসের এক ইনিংসে সর্বোচ্চ ২৩২ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন অ্যামেলিয়া।

অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্কের ২১ বছর পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন অ্যামেলিয়া। ১৪৫ বলের ইনিংসে ৩১টি চার এবং ২টি ছক্কা মেরেছেন তিনি। এছাড়া তিন নম্বরে নামা লেইপ কাসপেরেকের ব্যাট থেকে এসেছে ১১৩ রান। দ্বিতীয় উইকেটে এই দুজন মিলে যোগ করেন ২৯৫ রান।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে ৪৯০ রানের সংগ্রহ করে ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড করেছিল নিউজিল্যান্ডের মেয়েরা। পরে সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউই মেয়েরা ৪৯.৫ ওভারে অলআউট হওয়ার আগে করে ৪১৮ রান। তিন ম্যাচ মিলে মোট ৫টি সেঞ্চুরি করেছে নিউজিল্যান্ডের মেয়েরা।

Advertisement

এসএএস/জেআইএম