খেলাধুলা

‘ওজিল-গান্ডোগানকে দল থেকে বাদ দেয়া উচিৎ’

তুরস্কের রাষ্ট্রপতির সাথে মেসুত ওজিল এবং ইলকে গান্ডোগানের সাক্ষাৎকার নিয়ে আলোচনা-সমালোচনায় নতুন মাত্রা যোগ করলেন সাবেক জার্মান স্টিফেন এফিনবার্গ। তিনি সোজা দল থেকে বাদ দিতে বললেন এই দুই জার্মান মিডফিল্ডারকে।

Advertisement

কিছুদিন আগে তুরস্কর রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেব এরদোগানের সাথে সাক্ষাৎ করেন তুরস্কের বংশোদ্ভূত এই দুই জার্মান ফুটবলার। বিষয়টিকে রাজনৈতিক দিকে নিয়ে যায় জার্মান ফুটবল সমর্থক আর ওই দেশের নেতারা। এমনকি মাঠে মেসুত ওজিল আর ইলকে গান্ডোগানকে দুয়োধ্বনি ও দিয়েছে জার্মান সমর্থকেরা।

যদিও দলের কোচ বিষয়টিকে খুব স্বাভাবিকভাবে নিতে বলেছিল সবাইকে। এমনকি দেশটির চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলও তুরস্কের রাষ্ট্রপতির সাথে তাদের এই সাক্ষাতের কোন রাজনৈতিক মিল খুঁজে পাননি বলে জানান। সংবাদ সম্মেলন করে সমর্থকদের মাঠে দুয়োধ্বনি না দেওয়ার অনুরোধও জানান মার্কেল।

তবে সাবেক জার্মান খেলোয়াড় এফিনবার্গের মত সম্পূর্ণ ভিন্ন। তার ব্যাক্তিগত মত অনুযায়ী জার্মান ফুটবল ফেডারেশন অনেক দয়ালু ছিল বিধায় বিশ্বকাপ থেকে তাদের এখনও বাদ দেওয়া হয়নি। তিনি বলেন, ‘আপনি যদি এমন কিছু করেন অবশ্যই আপনাকে বাহিরে ছুঁড়ে ফেলা উচিৎ। ডিএফবি সত্যিই খুব বেমানান কাজ করেছে আর এক্ষেত্রে মোটেও দ্রুত কোন সিদ্ধান্ত নেয়নি তারা।’

Advertisement

তবে চিন্তা করার নেই এই দুই খেলোয়াড়ের। কেননা দলের ভেতর পরিস্থিতি এখনও ঠান্ডা আর দলের কোচ জোয়াকিম লো’ও দাঁড়িয়েছেন খেলোয়াড়দের পাশে। কোন অঘটন না ঘটলে সেরা একাদশে থেকেই জার্মানদের হয়ে খেলতে দেখা যাবে এই দুই ফুটবলারকে।

এসএস/এসএএস/পিআর